অবতক খবর, সংবাদদাতা :: রাজ্যে করোনার দ্বিতীয় ঢেউ বেড়ে যাওয়ার পর থেকে রাজ্যবাসী চোখের সামনে উঠে এসেছে এক অদ্ভুত দৃশ্য। করোনায় মৃত রোগীর দেহ পড়ে রয়েছে ঘন্টার পর ঘন্টা বাড়িতেই ।তাছাড়া সময় মত্ সৎকার না হওয়ায় বাড়িতেই পচন ধরেছে বেশ কযেকজন সহ নাগরিকের দেহে। রাজ্যের বিভিন্ন জায়গা থেকে উঠে এসেছে একই ভয়ঙ্কর চিত্র। ঘরে পড়ে থেকে, অসহায়ভাবে মৃত্যু হচ্ছে করোনা আক্রান্তদের। কিন্তু, ভয়ে মৃতদেহ সরাতে কেউ এগিয়ে আসছেন না । ঘণ্টার পর ঘণ্টা পড়ে থাকছে সেই মরদেহ ।

গত দু দিনে করোনা আক্রান্তের মৃত্যু তে সামনে এসেছে এই রকমের ছ’টি ঘটনা। কোথাও মৃতদেহ পড়ে ছিল বারো ঘণ্টা, কোথাও ষোল ঘণ্টা। আবার কোথাও মৃতদেহ পড়ে ছিল প্রায় ২৪-ঘণ্টা। মৃতদেহের পাশে বসে অসহায়ভাবে অপেক্ষা করতে বাধ্য হয়েছে ভুক্তভোগী পরিবারকে ।

করোনা রোগীর মৃত্যুর পর তাদের পরিবারের মানুষদের ডেথ সার্টিফিকেট পাওয়া নিয়ে হয়রানি এড়ানোর জন্য ডেথ সার্টিফিকেট দেওয়ার জন্য বিশেষ নির্দেশিকা দিলো রাজ্য সরকার । করোনা রোগীর মৃত্যুর পর অনেক ক্ষেত্রেই ডেথ সার্টিফিকেট দেওয়া নিয়ে সমস্যা হচ্ছিল। তাই এবার করোনা রোগীর মৃত্যুতে ডেথ সার্টিফিকেট দেওয়া নিয়ে সংশোধিত নির্দেশিকা জারি করল রাজ্য সরকার। এই নির্দেশিকায় বলা হয়েছে, কোনও করোনা রোগীর বাড়িতে মৃত্যু হলে, যে চিকিৎসকের অধীনে রোগীর সরাসরি বা ভার্চুয়ালি ওই রোগীর চিকিৎসা চলছিল, সেই চিকিৎসকও এবার থেকে ডেথ সার্টিফিকেট দিতে পারবেন।

অন্যদিকে হাসপাতালে ভর্তি করোনা রোগীকে অন্যত্র স্থানান্তরিত করার সময় মাঝরাস্তায় তাঁর মৃত্যু হলে সেক্ষেত্রে যে হাসপাতালে তিনি ভর্তি ছিলেন তারাই ইস্যু করবে ডেথ সার্টিফিকেট।

এছাড়াও, করোনা রোগীর শেষকৃত্য নিয়েও সংশোধিত নির্দেশিকায় বেশ কিছু নিয়ম জারি করা হয়েছে। কলকাতার ক্ষেত্রে মৃত করোনা রোগীর পরিবারকে কলকাতা পুরসভার চিফ হেলথ মেডিক্যাল অফিসারের সঙ্গে যোগাযোগ করতে হবে।

অন্য দিকে শহর ও শহরতলির ক্ষেত্রে ডেথ সার্টিফিকেট পেতে যোগাযোগ করতে হবে সংশ্লিষ্ট পুরসভার স্বাস্থ্য আধিকারিকের সঙ্গে। গ্রামীণ এলাকার ক্ষেত্রে বিডিও এবং বিএমওএইচ-এর সঙ্গে যোগাযোগ করতে বলা হয়েছে মৃত করোনা রোগীর পরিবারকে।