অবতক খবর , সংবাদাতা , তিওড়, হিলি :-   আজ দক্ষিণ দিনাজপুর জেলার হিলি ব্লকের বিনশিরা গ্রাম পঞ্চায়েত এলাকার কিশোর কিশোরীরা , শিশু সু্রক্ষা সংক্রান্ত বিভিন্ন সমস্যাকে অগ্রাধিকারের মধ্যে রাখবার এবং তাদের গ্রামকে বাল্যবিবাহ, শিশু পাচার বা শিশুশ্রম থেকে মুক্ত করবার জন্য লিখিত আবেদন জানালেন বিনশিরা গ্রাম পঞ্চায়েতের প্রধানের নিকট। পাশাপাশি একটি ছোট্ট অনুষ্ঠানের মধ্য দিয়ে এই কিশোর কিশোরীরা তাদের এলাকাকে বাল্যবিবাহ, শিশু পাচার বা শিশুশ্রম থেকে মুক্ত রাখবার জন্য শপথ গ্রহণ করেন । তারা প্রধানের নিকট দাবী রাখেন, তাদের এই বার্তাটি যাতে জেলা পর্যায়ে সকল সংশ্লিষ্ট আধিকারিকদের নজরে আনা সম্ভব হয়, তারও আবেদন রাখেন আজকের এই কর্মসূচিতে ।

২রা অক্টোবর’ ২০২০, গান্ধী জয়ন্তী উপলক্ষে তাদের গ্রাম এবং পার্শ্ববর্তী এলাকায় যাতে শিশু সুরক্ষা ব্যবস্থা জোরদার করা হয়, তার জন্য জদদীশপুর, নওপাড়া, ইসমাইলপুর এবং সাহাপুর গ্রাম সংসদের প্রায় ২০ জন কিশোর কিশোরী সোনালী সরকার, প্রিয়া পাল, অনামিকা পাল, নীপা পাল, মাম্পি মন্ডল, নূপুর সরকার, অনন্যা সরকার, মধুস্মিতা ঘোষ, অপর্ণা বর্মণ, শুক্লা বর্মণ, বর্ণালী পাল, মায়া বর্মণ অত্রিজা লাহা, রাজ বর্মণ, সমরেশ মুর্মু, তন্ময় বর্মণ, অঙ্গিকা লাহা সহ অন্যান্যরা এই পদক্ষেপটি নেয় । এই আবেদনের মাধ্যমে তারা করোনা মহামারি পরবর্তী পরিস্থিতিতে তাদের গ্রাম ও পার্শ্ববর্তী অন্যান্য জায়গায় বর্তমান যে সংকট সে সম্পর্কে তাদের উদ্বেগ প্রকাশ করছে , গ্রাম পঞ্চায়েত প্রধান মানিকলাল মাহাতর কাছে । তাদের উপলব্ধি হয়েছে যে এই করোনা মহামারীর সংকটকালে বাল্য বিবাহ, শিশুশ্রম বা মানসিকভাবে খতিগ্রস্থ শিশুদের সংখ্যা দিন দিন বেড়ে যাওয়ার সম্ভাবনা সৃষ্টি হয়েছে এবং সেইসঙ্গে তাদের গ্রামের মানুষজন যারা বিভিন্ন সূত্রে বাইরে কাজ করতে যায় সেই সমস্ত বাবা-মায়ের সাথে শিশু অভিবাসীর মত ঘটনাও উল্লেখজনকভাবে বেড়ে যাওয়ার সম্ভাবনা সৃষ্টি হয়েছে ।

এই কিশোর কিশোরীরা তাদের পঞ্চায়েতের কাছে গ্রাম সভার বৈঠকে এই বিষয়ে মনোযোগ দেওয়া ও যথাযথ ব্যবস্থা নেওয়ার জন্য অনুরোধ করছে এবং সেইসঙ্গে তাদের গ্রামে গ্রামস্তরের যে শিশু সুরক্ষা কমিটি আছে তা শক্তিশালীকরণে সমর্থন করার জন্য পঞ্চায়েতের কাছে আবেদন করছে। কিশোর কিশোরীদের এই ভাবনাটিকে বাস্তবে রূপদান করতে সহায়তা করেছেন উজ্জীবন সোসাইটি। এই সংস্থার পক্ষে নীহার পাল, পার্থ সরকার, চঞ্চল মন্ডল, রকি সরকার, অমল ভট্টাচার্য, সহ আরো অনেকে এই কিশোর কিশোরীদের প্রাণিত করেছেন । সংস্থার সম্পাদক সূরজ দাশ বলেন করোনা পরবর্তী পরিস্থিতিতে শিশু সুরক্ষা মজবুত করতে গ্রামে গ্রামে শিশু সুরক্ষা কমিটিগুলো সক্রিয় করতে তাদের এই উদ্যোগ লাগাতার জারি থাকবে । বিনশিরা গ্রাম পঞ্চায়েতের প্রধান মানিকলাল মাহাত জানান, তাঁর গ্রাম পঞ্চায়েত এলাকার কিশোর কিশোরীদের এই উদ্যোগে তিনি অভিভূত । তিনি এই স্পর্শকাতর বিষয়টি নিয়ে অবশ্যই সক্রিয় থাকবেন এবং সংশ্লিষ্ট সকল দপ্তরের সঙ্গে প্রয়জোনীয় যোগাযোগ করবেন ।