ডঃ স্বপন কুমার জানা, ১৪ মার্চ ২০২০, কলকাতা  :: সম্প্রতি করোনা ভাইরাস সংক্রমণ দুনিয়ার মানুষের কাছে ভীষণ আতঙ্কের সৃষ্টি করেছে । চীনের উহান এলাকায় শুরু হওয়া সংক্রমণে চীনের কমবেশী চার হাজার মানুষ মারা গিয়েছেন । আজ দুনিয়ার বিভিন্ন দেশের মানুষ আক্রান্ত । বিশ্বস্বাস্থ্য সংস্থা ১১ মার্চ ২০২০, ‘নোভেল করোনা ভাইরাস’ সংক্রমণকে বিশ্ব জুড়ে “মহামারী” ঘোষণা করেছে ।

প্রকৃতিতে ‘নোভেল করোনা ভাইরাস’ এলো কী করে ? এদের সৃষ্টি ও সংক্রমণ প্রাকৃতিক না সামাজিক কারণে, তা এখনো আমাদের কাছে স্পষ্ট নয় । কিন্তু মানব সমাজ যে প্রাকৃতিক ও সামাজিক বিরুদ্ধতার মুখোমুখি হয়েছে, তা বিশ্বস্বাস্থ্য সংস্থার “মহামারী”ঘোষণার মধ্যে স্পষ্ট ।

আমেরিকা যুক্তরাষ্ট্রের জীবাণু-অস্ত্র বিশেষজ্ঞ ড. ফ্রান্সিস বয়েল এক সাক্ষাৎকারে বলেছেন, চীনের পরীক্ষাগার থেকে ভাইরাসটি ছড়িয়ে পড়েছে । তা অনিচ্ছাকৃত না ইচ্ছাকৃত, তা এখনো বলা যাচ্ছে না । ড. বয়েলের মতে, এই ভাইরাসটি প্রাকৃতিক বিবর্তনের মধ্য দিয়ে গড়ে ওঠেনি । যদিও অনেকে বলেছেন, প্রাকৃতিক ভাবে এই ‘নোভেল করোনা ভাইরাসের’ সৃষ্টি হয়েছে ।

যদি সামাজিক বিরুদ্ধতার জায়গা থেকে ‘নোভেল করোনা ভাইরাস’ এর সৃষ্টি হয়ে থাকে তাহলে তা মানব সমাজের কাছে ভীষণ ভয়ঙ্কর বার্তা বহন করছে !

আমাদের বিশ্বস্বাস্থ্য সংস্থা, আমেরিকার ড.বয়েল, চীন সরকারের মতামতকে নিঃশর্ত ভাবে বিশ্বাস করলে বা মেনে নিলে চলবে না । তার কারণ রাজনৈতিক ! এঁরা সবাই পুঁজিবাদী ব্যবস্থাপনার ধারক ও বাহক ! অনাচার ও দুর্নীতি এঁদের সমস্ত কাজের অলঙ্কার !