অবতক খবর , রাজ্ , হাওড়া :- করোনা থেকে সুস্থ হওয়ার পরেও কিছুদিনের মধ্যেই ফের করোনায় আক্রান্ত হতে পারেন রোগী। শিবপুর মন্দিরতলার এক বৃদ্ধ করোনা সংক্রমণের পর সুস্থ হয়ে ওঠেন। কিন্তু দু তিন দিনের মধ্যে ফের আক্রান্ত হন করোনায়। এরপর থেকে তিনি সঞ্জীবন কোভিড হাসপাতালের ICU তে মৃত্যুর সঙ্গে পাঞ্জা লড়ছেন। এতে ই কপালে চিন্তার ভাঁজ পড়েছে চিকিৎসকদের। নবান্নের কাছের বাসিন্দা গৌরী শংকর চট্টপাধ্যায়(৮০) সম্প্রতি করোনায় আক্রান্ত হয়।

গত ৩১শে অক্টোবর তার লালারসের নমুনা পরীক্ষা করা হলে জানা যায় তার করোনা পজিটিভ। গত ২রা নভেম্বরে তাকে ভর্তি করা হয় ফুলেশ্বর সঞ্জীবন কোভিড হাসপাতালে। সেখানে তিনি ICU তে ভর্তি ছিলেন। গত ২২ নভেম্বরে তার নমুনা পরীক্ষা করা হলে কোভিড নেগেটিভ রিপোর্ট আসে। গত ২৬শে নভেম্বর তাকে ছেড়ে দেওয়া হয় হাসপাতাল থেকে। এরপর তাকে এক বেসরকারি নন কোভিড হাসপাতালে ভর্তি করা হয়। ২৭ তারিখে ওই হাসপাতালে ফের তার পরীক্ষা করা হয়। ২৮ নভেম্বর রিপোর্ট হাতে এলে জানা যায় ফের তিনি কোভিড পজিটিভ।

এরপর তার পরিবারের লোকজন তাকে সঞ্জীবন হাসপাতালে পুনরায় ভর্তি করেন। বর্তমানে তিনি ওই হাসপাতালের ICU তে চিকিৎসাধীন। চিকিৎসকেরা জানিয়েছেন তিনি কোভিড নিউমোনিয়ায় আক্রান্ত। কোভিড থেকে সুস্থ হওয়ার পর মাত্র কয়েকদিনের ব্যবধানে ফের আক্রান্ত হওয়ার হতবাক তার বাড়ির লোকজন।

সঞ্জীবন হাসপাতালের ডিরেক্টর শুভাশীষ মিত্র জানিয়েছেন, কোভিড যে ধরণের ভাইরাস তাতে পুনরায় সংক্রমণ হয়। একবার করোনা থেকে সেরে উঠলেও ফের সংক্রমণ হবে না তা বলা যাবে না। বরং সুস্থ হওয়ায় পর স্বাস্থ্য বিধি মেনে চলা উচিত। এখনও পর্যন্ত দ্বিতীয়বার সংক্রমণের হার অত্যন্ত কম হলেও সতর্কতামূলক ব্যবস্থা নেওয়া উচিত। তিনি আরও বলেন, পুনরায় সংক্রমণের কারণ বুঝতে গেলে ওই ভাইরাসের জিনগত বিশ্লেষণ প্রয়োজন। তাই তারা ক্যালকাটা স্কুল অফ ট্রপিক্যাল মেডিসিনে ভাইরাসের জিনগত বিশ্লেষণের জন্য নমুনা পাঠিয়েছেন।