বিনয় ভরদ্বাজ, অবতক খবর, সংবাদদাতা :: করোনা কে রুখতে প্রধানমন্ত্রী দেশবাসীদের কাছে 7টি নিয়ম মেনে চলার পরামর্শ দেন। তিনি বলেন এই সাতটি নিয়ম যদি আমরা মেনে চলি তাহলে আমরা করোনা কে এই দেশ থেকে ছুঁড়ে বাইরে ফেলে দিতে পারব,রুখে দিতে পারবো ।

আসুন এবার প্রধানমন্ত্রী যে সাতটি নিয়মের কথা বলেছেন সেটা সম্পর্কে জেনেনি, সেটা কি কি-

1 নিজের বাড়ির সমস্ত বয়স্ক বৃদ্ধাদের বিশেষভাবে যারা পুরনো কোন রোগে ব্যাধিতে ভুগছেন তাদের অতিরিক্ত নজর দিতে হবে অতিরিক্ত কেয়ার নিতে হবে তাদেরকে করো না রোগ থেকে বাঁচিয়ে রাখতে হবে।

2 লকডাউন ও সোশ্যাল ডিস্ট্যান্স সিং এর লক্ষণ রেখা কে অক্ষরে অক্ষরে পালন করতে হবে ।এছাড়া ঘরে তৈরি করা কাপড় গামছা. ওড়না. ধুতি যাহোক যেসব দিয়ে তৈরি করা মাস্ক ব্যবহার করতে হবে।

3 নিজের শরীরের রোগ প্রতিরোধের ক্ষমতা আরো শক্ত পোক্ত করতে ,আরো বাড়িয়ে তুলতে আয়ুষ মিনিস্ট্রি থেকে যেসব নির্দেশ দেওয়া হয়েছে সেসব কে পালন করা ও মাঝে মাঝে গরম জল  খাওয়ার পরামর্শ দেন তিনি।

4 করোণা সংক্রমণ হেতু, আরোগ্য সেতু মোবাইল অ্যাপ ডাউনলোড করতে হবে যাতে এই অ্যাপের মাধ্যমে সকল রকম করোনা সম্বন্ধে খবরা-খবর ও সূচনা পাওয়া যেতে পারে। শুধু ডাউনলোড করা নয় অন্যান্য সঙ্গী-সাথীদের অ্যাপ ডাউনলোড করাতে হবে।

5 যত হতে পারে, গরিবদের পাশে দাঁড়ান, তাদের পরিবারের খাবার দেওয়া , তাদের পাশে দাঁড়িয়ে তাদের মদদ দেন।

6  সমস্ত ব্যবসা বা উদ্যোগ জগতের সাথে  যুক্ত কর্মচারীদের প্রতি স্নেহ ও সমবেদনা রাখুন, তাদের যেন চাকরি থেকে না তাড়ানো হয়।

7 দেশের করোনা সঙ্গে যারা সরাসরি যুদ্ধ করছে  সেই করোনার যোদ্ধাদের যেমন ডাক্তার নার্স সাফাই কর্মী পুলিশকর্মী সকলের প্রতি সম্মান জ্ঞাপন করুন।

প্রধানমন্ত্রী জানান এই সাপটি নিয়ম মেনে যদি আমরা কঠোরভাবে লকডাউন ও সোশ্যাল ডিসটেন্স নিয়ম মেনে চলি তাহলে আমরা করোনার ওপর বিজয় প্রাপ্ত করতে সক্ষম হবো।