অবতক খবর,৩ ফেব্রুয়ারি: করোনা আবহে এবারের আইপিএল দেশের মাটিতে হবে না বিদেশে হবে, সেটা নিয়ে বেশ কিছুদিন ধরেই জল্পনা চলছিল। তবে বিসিসিআই সভাপতি সৌরভ গঙ্গোপাধ্যায় জানিয়ে দিলেন, মহারাষ্ট্রে হবে আইপিএলের গ্রুপ লিগের ম্যাচগুলি। মুম্বই, নভি মুম্বই ও পুণেতে হবে আইপিএলের গ্রুপ লিগের ম্যাচগুলি। প্লে-অফের ম্যাচগুলি কোথায় হবে, সে বিষয়ে পরবর্তী সময়ে সিদ্ধান্ত নেওয়া হবে। প্লে-অফের ম্যাচগুলি আয়োজনের বিষয়ে এগিয়ে আমদাবাদ।

আইপিএল আয়োজন প্রসঙ্গে সৌরভ জানিয়েছেন, ‘করোনা সংক্রমণ মাত্রা না ছাড়িয়ে গেলে এবার দেশের মাটিতেই হবে আইপিএল। আমরা মহারাষ্ট্রে ম্যাচ আয়োজনের পরিকল্পনা করছি। মুম্বই ও পুণেতে হবে ম্যাচ। তারপর আমরা নকআউট পর্বের ম্যাচগুলি আয়োজন নিয়ে ভাবব।’

গতবার আইপিএল শুরু হয়েছিল দেশের মাটিতেই। কিন্তু করোনা সংক্রমণ বেড়ে যাওয়ায় মাঝপথেই বন্ধ হয়ে যায় এই প্রতিযোগিতা। এরপর সংযুক্ত আরব আমিরশাহিতে হয় আইপিএলের বাকি ম্যাচগুলি। তার আগে ২০২০ সালের আইপিএল-ও হয়েছিল সংযুক্ত আরব আমিরশাহিতে। তবে এবার শোনা যাচ্ছিল, বিসিসিআই সংযুক্ত আরব আমিরশাহিতে আইপিএল আয়োজনে আগ্রহী নয়। তার বদলে দক্ষিণ আফ্রিকা বা শ্রীলঙ্কায় হতে পারে এই টি-২০ প্রতিযোগিতা। তবে সেই জল্পনা খারিজ করে দিলেন সৌরভ।

তিনি জানিয়েছেন, ওয়াংখেড়ে স্টেডিয়াম, ব্র্যাবোর্ন স্টেডিয়াম, ডি ওয়াই পাতিল স্টেডিয়াম এবং এমসিএ স্টেডিয়ামে আইপিএলের গ্রুপ লিগের ম্যাচ হবে। মহারাষ্ট্রেই গ্রুপ লিগের সব ম্যাচ হলে দলগুলিকে কম দূরত্বে যাতায়াত করতে হবে। তার ফলে বায়ো-বাবল বজায় রাখা সহজ হবে।

এবারের আইপিএলে যুক্ত হয়েছে নতুন দুই ফ্র্যাঞ্চাইজি লখনউ ও আমদাবাদ। এ মাসের ১২ ও ১৩ তারিখ বেঙ্গালুরুতে হবে আইপিএলের নিলাম। তার আগেই এই প্রতিযোগিতা আয়োজনের বিষয়ে স্পষ্ট বক্তব্য জানিয়ে দিল বিসিসিআই। তবে ম্যাচগুলি চলাকালীন স্টেডিয়ামে দর্শকদের প্রবেশাধিকার থাকবে কি না, সে বিষয়ে সৌরভ কিছু জানাননি। সূত্রের খবর, গতবারের মতোই এবারও ফাঁকা মাঠেই হবে আইপিএলের ম্যাচ।