রাজীব মুখার্জী :: অবতক খবর :: হাওড়া ::    করোনা আবহে শুরু হল ১০০ দিনের কাজ। এতে খুশি গ্রামবাসীরা। করোনা আবহে লকডাউনের মধ্যে সাধারণ মানুষের জীবনযাত্রাকে কেমন যেন পাল্টে দিয়েছে । নীল আকাশে উড়ে বেড়ানো চাওয়া-পাওয়াগুলো এক নিমেষে শেষ হয়ে গিয়েছে । গৃহবন্দি থেকে কাজ হারিয়ে আর্থিক সঙ্কটের সম্মুখীন হতে হয়েছে দিন আনা দিন খাওয়া সাধারণ মানুষগুলোকে। যদিও রাজ্য সরকার সাধারণ মানুষের পাশে থাকার জন্য একাধিক পদক্ষেপ গ্রহণ করতে শুরু করেছে। এরমধ্যে আছে বিনামূল্যে রেশন প্রদান। ফলে উপকৃত হয়েছেন রাজ্যের সাধারণ মানুষ।

এই পরিস্থিতিতে পাঁচলা, গঙ্গাধরপুর গ্রাম পঞ্চায়েতের অন্তর্গত জালালসি গ্রামে আজ থেকে শুরু হল ১০০ দিনের কাজ। স্বাভাবিকভাবেই খুশির হাওয়া কাজে যোগ দেওয়া মানুষের মধ্যে । লকডাউনের কারণে দীর্ঘদিন ধরে কাজ হারিয়ে আর্থিক সংকটে পড়েছিলেন ওই এলাকার বাসিন্দারা। অবশেষে পঞ্চায়েতের নেতৃত্বে ১০০ দিনের কাজ শুরু হল। ১৩০ জনকে নিয়ে ১০০ দিনের কাজ শুরু হওয়ায় কিছুটা হলেও আর্থিকভাবে স্বাচ্ছন্দ্য ফিরবে বলে মনে করছে অভাব-অনটনে থাকা পরিবারগুলি।

স্থানীয় অধিকাংশ মানুষ দিনমজুর জোর শিল্প কৃষি কাজ ও বিভিন্ন ছোট কুটির শিল্পের সঙ্গে যুক্ত। লকডাউন রীতিমত আতংকেই দিন কেটেছে এই সমস্ত পরিবারে ।