বিনয় ভরদ্বাজ,অবতক খবর, ২৭ শে এপ্রিল ২০ ::  মারণ করোনা সংক্রমণের জেরে কাঁপছে সারা বিশ্ব। উন্নতশীল দেশ বলে যারা এতদিন গর্ব করে এসেছে তাদেরও করোনা কাহিল করে দিয়েছে। করোনা মোকাবিলায় আমেরিকা প্রথম দিকে তেমন কোন গুরুত্ব দেয়নি, তাই আজ ফল ভুগতে হচ্ছে তাকেও মৃত্যু ও আক্রান্তদের মধ্যে আমেরিকায় এখন শীর্ষে।

বিশেষজ্ঞদের দাবি করোনা মোকাবিলাতে প্রথম ও শেষ অস্ত্র টেস্ট আর টেস্ট ।এছাড়া মানুষের সাথে মানুষের দূরত্ব আইসোলেশন আর এই দুটিতে হাতিয়ার করে আজ দেশজুড়ে চলছে লকডাউন ও রোগী শনাক্ত করতে টেস্ট টেস্ট আর টেস্ট। তবে এই দুই প্রধান অস্ত্র ব্যবহার যখন বিভিন্ন রাজ্য তাদের সমস্ত শক্তি লাগিয়ে দিয়েছে তখন পশ্চিমবঙ্গে এই দুই অস্ত্র ব্যবহারে দেশের অন্যান্য সকল রাজ্য থেকে অনেকটাই পিছিয়ে।

করোনা সংক্রমণ ঠেকাতে প্রথম অস্ত্র ব্যবহার করা হয়েছে লকডাউন। এই লকডাউন-এর ক্ষেত্রে বাংলার মানুষ কিছু কিছু জায়গায় খুব বেশি গুরুত্ব দিলেও বেশির ভাগ জায়গায় মানছেন না জনসাধারণ। বাজারহাট সকলেই খোলা । তাই এই লকডাউন-এর বাজারেও মাছ পাগল বাঙালি প্রতিদিনই ভিড় জমাচ্ছেন বাজারে।

 

রাজ্যে লকডাউন সফল করতে পুলিশ প্রথম দিকে কড়া পদক্ষেপ নিয়েছিল। মানুষকে ঘরে বন্দি করতে বিভিন্ন জায়গায় বল প্রয়োগ করতেও দেখা দিয়েছিল। পরে পুলিশের বিরুদ্ধে অতি সক্রিয়তার প্রশ্ন উঠতে শুরু করলে মুখ্যমন্ত্রীর ধমক খেতে হয় তাদের। মুখ্যমন্ত্রী ধমক খেয়ে তাদের সংযত হতে হয়্ পুলিশের চাপে কিছুদিন পুলিশের ভয়ে মানুষ ঘর থেকে বেরোনো বন্ধ করলেও পুলিশ সংযত হতেই ফের রাস্তায় বেরিয়ে পড়েছেন বহু মানুষ।

এবার কথা বলা হোক করোনা মোকাবিলা দ্বিতীয় সবচেয়ে প্রবল অস্ত্রের কথা। সেটি হল টেস্ট টেস্ট আর টেস্ট। তবে এই টেস্ট করার ক্ষেত্রে প্রথম থেকেই রাজ্যের গতি অত্যন্ত নগণ্য । প্রথম 21 দিনের লকডাউন এ রাজ্যে মোট টেস্ট করা হয়েছে 3 হাজার 81 জন । 14 ই এপ্রিল থেকে আজ 26 এপ্রিল পর্যন্ত টেস্ট করা হয়েছে 10893টি। অর্থাৎ 12 দিনে রাজ্যের টেস্ট হয়েছে প্রথম 21 দিনের তিনগুণ। কিন্তু এতসব পরেও অন্যান্য রাজ্য থেকে টেস্টের নিরিখে অনেকটাই পিছিয়ে রয়েছে বাংলা।

রাজ্যের বিশেষজ্ঞ ডাক্তার বাবুরা যখন বারেবারে প্রথম থেকেই একটাই কথা বলে আসছেন যে করোনা মোকাবেলার জন্য টেস্ট টেস্ট আর টেস্ট দরকার । তখন রাজ্য স্বাস্থ্য দপ্তর এই টেস্টের দিকে তেমন কোনো নজরই দেয়নি। সারাদেশে করোনা টেস্টের তালিকা পশ্চিমবঙ্গ রাজ্য সবচেয়ে নিচুতলায় রয়েছে । দিল্লি রাজস্থান তামিলনাডু সকল থেকে বাংলা একেবারে পেছনের সারিতে। চলুন এবার দেখে নেই আমাদের পশ্চিমবঙ্গে করোনা টেস্টের তালিকায় কোন জায়গায় আছে।

করোনা টেস্টের তালিকা পশ্চিমবঙ্গ এক কথায় বলা যেতে পারে সর্বশেষ একেবারে নিচের তালিকায় রয়েছে। ঘুরিয়ে বলতে গেলে নিচু থেকে ফার্স্ট হয়েছে বাংলা। প্রতি মিলিয়ন মানুষের ওপরে দিল্লি যখন 1862 জন করোনা টেস্ট করে টেস্টের নিরিখে দেশে সর্বোচ্চ শিখরে রয়েছে। দিল্লির পর দ্বিতীয় জায়গায় রয়েছে তামিলনাডু । এই রাজ্যে প্রতি মিলিয়ন মানুষের উপরে টেস্ট 1135 জন । তৃতীয় রাজস্থান 978.3 ও মহারাষ্ট্র রয়েছে চতুর্থ স্থানে 948 জনকে পরীক্ষা করিয়ে।

শুধু তাই নয় হরিয়ানা 702.9, কর্ণাটক 579.2, কেরল 633.5, উড়িষ্যা 497.5, ছত্রিশগড় 386.5, পাঞ্জাব 361.8, মধ্যপ্রদেশ 361, তেলেঙ্গানা 284.4, নাগাল্যান্ড 276.3, উত্তরপ্রদেশ 258.7, অসম 214 জনকে করোনা পরীক্ষা করাচ্ছে তখন পশ্চিমবঙ্গ সরকার কেবল মাত্র 110.4 জনকে করোনা টেস্ট করাতে সক্ষম হয়েছে.। মিজোরাম মনিপুর ঝাড়খন্ড বিহার পর্যন্ত বাংলা থেকে অনেক বেশি টেস্ট করিয়ে তারা এগিয়ে রয়েছে।

সোজা কথায় তথ্য যা বলছে বাংলা সারাদেশে একেবারে তলানিতে টেস্টের নিরিখে। তাই বিরোধীরা বলছে দেশের অন্যান্য রাজ্য যখন তার জনগণের নিরাপত্তার জন্য বেশি বেশি করে টেস্ট করাচ্ছে তখন বাংলা ব্যস্ত করোনা রোগীর সংখ্যা লোপাট করতে।

পশ্চিমবঙ্গ সরকারের তথ্য অনুযায়ী 33 দিনের মধ্যে রাজ্য করোনায় মৃত সংখ্যা বেড়ে দাঁড়িয়েছে 20। তবে কেন্দ্রের সরকারের কাছে সরকার নিজেই মেনে নিয়েছে যে 39 জন করোনা রুগীর মৃত্যুকে তারা করোনায় মৃতদের তালিকা থেকে বাতিল করে দিয়েছেন। সোজা কথায় রাজ্যে আরো 39 জন করোনা রুগীর মৃত্যু হয়েছে। তবে তাদের নাম সেই তালিকা থেকে বাদ দিয়ে দেওয়া হয়েছে । কারণ হিসেবে সরকার এদেরকে আগে থেকে অন্যান্য রোগে বেশি অসুস্থ ছিল বলে দাবি করেছে।

পশ্চিমবঙ্গ সরকারের এই পদক্ষেপ কে আত্মঘাতী পদক্ষেপ বলে দাবি করেছেন রাজ্যের বিশেষজ্ঞ চিকিৎসকরা।তাদের দাবি করোনা মোকাবিলায় লকডাউন ও test দুই ব্যবস্থায় ব্যাপক গাফিলতি দেখা যাচ্ছে পশ্চিমবঙ্গ সরকারের । তাই ভবিষ্যতে এই গাফিলতির ফল আমেরিকার মতই ভোগ করতে প্রস্তুত হয়ে থাকতে হবে পশ্চিমবঙ্গকে।