অবতক খবর : রাজ্যে নিয়োগ দুর্নীতির তদন্ত চলছে ।এই আবহে উত্তরবঙ্গ বিশ্ববিদ্যালয়ের প্রাক্তন উপাচার্য ওমপ্রকাশ মিশ্রর বিরুদ্ধে তদন্তের নির্দেশ দিলেন রাজ্যপাল সিভি আনন্দ বোস । তবে এই তদন্ত আদৌ কতটা কার্যকরী হবে, তা নিয়ে প্রশ্ন তুলেছেন রাজ্যের বিরোধী দলনেতা শুভেন্দু অধিকারী। ওমপ্রকাশের বিরুদ্ধে জমি হস্তান্তরে দুর্নীতি, শিক্ষক ও কর্মীদের বেতন বৃদ্ধি সংক্রান্ত বেনিয়ম-সহ একাধিক অভিযোগের তদন্তের নির্দেশ দিয়েছেন রাজ্যপাল।

উল্লেখ্য, নিয়োগ দুর্নীতি মামলায় উপাচার্য সুবীরেশ ভট্টাচার্য গ্রেফতার হওয়ার পর, যাদবপুর বিশ্ববিদ্যালয়ের অধ্যাপক ওমপ্রকাশ মিশ্রকে উত্তরবঙ্গ বিশ্ববিদ্যালয়ের অন্তর্বর্তী উপাচার্য পদের দায়িত্ব দেওয়া হয়। রবিবার বাগডোগরা বিমানবন্দরে এই সংক্রান্ত বিষয়ে এক প্রশ্নের জবাবে শুভেন্দু বলেন, ‘আচার্য হিসেবে মহামান্য রাজ্যপালের কোনও নিরপেক্ষ সংস্থাকে দিয়ে তদন্ত করান। বিশ্ববিদ্যালয়ের রেজিস্ট্রার বা অন্য কাউকে দিয়ে তদন্ত করালে তার ফলাফল ওমপ্রকাশ মিশ্রর পক্ষেই যাবে। এটা কঠিন হলেও বাস্তব। আমি এ সব চটকদারিতে নেই। আমি সবসময় বলি আউটকামটা কী? অর্থাৎ ফলাফলটা কী? কার ঘাড়ে কটা মাথা আছে ওমপ্রকাশ মিশ্রর বিরুদ্ধে রিপোর্ট দেবে?’

রাজ্যপাল তদন্তের যে নির্দেশ দিয়েছেন এই তদন্ত করবেন উত্তরবঙ্গ বিশ্ববিদ্যালয়ের বর্তমান অন্তর্বর্তী উপাচার্য সঞ্চারী রায় মুখোপাধ্যায়। ২৮ জুন কর্মসমিতির বৈঠকে এই বিষয়ে সিদ্ধান্ত হয়েছে। অন্তর্বর্তী উপাচার্যের সঙ্গে বৈঠক করেন রাজ্যপাল। বর্তমান উপাচার্য হিসেবে দায়িত্ব নেওয়ার আগে ছ’মাস উত্তরবঙ্গ বিশ্ববিদ্যালয়ের উপাচার্য ছিলেন ওমপ্রকাশ।