অবতক খবর,১৯ এপ্রিল: ১৯৩০ সালের ১৮ই এপ্রিল তারিখে অবিভক্ত ভারতবর্ষের ব্রিটিশ প্রশাসনের আত্মবিশ্বাসে আঘাত হানতে এবং দেশকে স্বাধীন করার লক্ষ্যে নির্ভীক মানসিকতাসম্পন্ন বেশ কিছু কিশোর-কিশোরী ও যুবক-যুবতীদের নিয়ে মাষ্টারদা সূর্য সেন-এর নেতৃত্বে অবিভক্ত ভারতের চট্টগ্রামে সশস্ত্র গণঅভ্যুথান বা যুববিদ্রোহ সংঘটিত হয়।

অক্সিলারি ফোর্স অফ ইন্ডিয়া দখল, টেলিফোন ও টেলিগ্রাফ সংযোগ বিচ্ছিন্ন করা, পাহাড়তলির ইউরোপিয়ান ক্লাব দখল ও চট্টগ্রাম পুলিশ লাইনের অস্ত্রাগার নিজেদের দখলে নেন মাস্টারদা সূর্য সেন-এর নেতৃত্বাধীন ” ইন্ডিয়ান রিপাবলিকান আর্মি “। বিপ্লবীদের পরিকল্পনা সফল হওয়ার পর রাত্রি ১০টায় পরাধীন ভারতে প্রথম স্বাধীন পতাকা উত্তোলন করা হয় চট্টগ্রামে।

চট্টগ্রাম যুব বিদ্রোহ তথা চট্টগ্রাম অস্ত্রাগার দখলের এই দুঃসাহসিক ঘটনাকে স্মরণ করতে এবং মহান বিপ্লবীদের শ্রদ্ধা জানাতে আমরা “নেপচুন ক্লাব ” -এর সদস্যবৃন্দ সকলকে নিয়ে এই বিশেষ দিনটি শ্রদ্ধার সাথে উদযাপন করে থাকি প্রতিবছর… আজ ১৮ই এপ্রিল , 2024 রাত্রি ১০টায়, গোরাবাজার শহীদ সূর্য সেন রোডে মাষ্টারদা সূর্য সেন-এর পূর্ণাবয়ব মূর্তির পাদদেশে ক্লাবের সদস্যবৃন্দ এবং বহরমপুর শহরের সাধারণ মানুষজন উপস্থিত হয়ে মশাল জ্বালান, আতসবাজি পোড়ানো হয় এবং মাষ্টারদা সূর্যসেন ও অন্যান্য বিপ্লবীদের পুষ্পার্ঘ্য প্রদান করা হয়। উজ্জ্বল উপস্থিতি ছিলো মুর্শিদাবাদ জেলার বিশিষ্ট ইতিহাস গবেষক, প্রাবন্ধিক, অধ্যাপক ডঃ বিষাণ কুমার গুপ্ত.. স্নেহাশীষ দাস সভাপতি, নেপচুন ক্লাব।