অবতক খবর,১৯ জানুয়ারি,হাওড়া: পূর্ব রেলের জিরাট-বলাগড় স্টেশনের মাঝে রেলের কাজ চলছে। তার জেরে আগামী দু-দিন, শনি ও রবিবার ব্যান্ডেল-কাটোয়া শাখায় বেশ কয়েকটি ট্রেন বাতিল করা হল। EMU ট্রেনের পাশাপাশি কয়েকটি মেল ও এক্সপ্রেস ট্রেনও বাতিল করা হয়েছে। পাশাপাশি অনেকগুলি দূরপাল্লার ট্রেনের সময় বদল করা হয়েছে এবং কিছু এক্সপ্রেস ট্রেনের রুট বদল করা হয়েছে। শুক্রবার পূর্ব রেলের তরফে একথা ঘোষণা করা হয়েছে। পাশাপাশি ব্যান্ডেল-কাটোয়া রুটে ট্রেন বাতিল করা হলেও কাটোয়া-নবদ্বীপ ধাম শাখায় কতকগুলি EMU স্পেশাল ট্রেন চালানো হচ্ছে।

পূর্ব রেলের জিরাট-বলাগড় স্টেশনের মাঝে রেলের কাজ চলছে। তার জেরে আগামী দু-দিন, শনি ও রবিবার ব্যান্ডেল-কাটোয়া শাখায় বেশ কয়েকটি ট্রেন বাতিল করা হল। EMU ট্রেনের পাশাপাশি কয়েকটি মেল ও এক্সপ্রেস ট্রেনও বাতিল করা হয়েছে। পাশাপাশি অনেকগুলি দূরপাল্লার ট্রেনের সময় বদল করা হয়েছে এবং কিছু এক্সপ্রেস ট্রেনের রুট বদল করা হয়েছে। শুক্রবার পূর্ব রেলের তরফে একথা ঘোষণা করা হয়েছে। পাশাপাশি ব্যান্ডেল-কাটোয়া রুটে ট্রেন বাতিল করা হলেও কাটোয়া-নবদ্বীপ ধাম শাখায় কতকগুলি EMU স্পেশাল ট্রেন চালানো হচ্ছে।

পূর্ব রেল সূত্রে জানা গিয়েছে, জিরাট-বলাগড় স্টেশনের মাঝে সাবওয়ে নির্মাণের কাজ চলছে। তার ফলে আগামী ২১ জানুয়ারি, শনিবার ও ২২ জানুয়ারি, রবিবার বেশ কিছুক্ষণ রেললাইনে বিদ্যুৎ চলাচল বন্ধ রাখা হবে। তার জেরে ওই সময়ে ট্রেন চলাচলও বন্ধ থাকবে। সেজন্যই ব্যান্ডেল-কাটোয়া শাখায় কিছু ট্রেন বাতিল করা হয়েছে এবং দূরপাল্লার কিছু ট্রেনের সময় ও রুট পরিবর্তন করা হয়েছে। কোন কোন ট্রেন বাতিল করা হয়েছে এবং কোন ট্রেনের সময় রুট বদল হচ্ছে, একনজরে দেখে নেওয়া যাক।

২১ জানুয়ারি, ২০২৩ ৩৭৯২৫ হাওড়া-ব্যান্ডেল EMU ট্রেন এবং ৩৭৭৫৭ ব্যান্ডেল-হাওড়া EMU ট্রেন বাতিল করা হয়েছে।

২২ জানুয়ারি, ২০২৩ হাওড়া থেকে ৩৭৯১১, ৩৭৯১৩, ৩৭৯১৫, ৩৭৯১৭, ৩৭৯১৯ এবং ৩৭৯২১ EMU ট্রেন বাতিল করা হয়েছে। অন্যদিকে, ব্যান্ডেল থেকে ৩৭৭৪৭, ৩৭৭৪৯, ৩৭৭৫১, ৩৭৭৫২, ৩১১১১ EMU ট্রেন বাতিল করা হয়েছে। পাশাপাশি কাটোয়া থেকে হাওড়াগামী ৩৭৯১৪, ৩৭৯১৬, ৩৭৯১৮, ৩৭৯২০, ৩৭৯২২, ৩৭৯২৪, ৩৭৯২৬, ৩৭৭৪৪, ৩৭৭৪৬, ৩৭৭৪৮, ৩১১১২, ৩৭৭৫০ এবং ৩৭৭৫২ EMU ট্রেন বাতিল করা হয়েছে। এছাড়া ১৩৪৬৬ মালদা হাওড়া ও ১৩৪৬৫ হাওড়া-মালদা ইন্টারসিটি এক্সপ্রেস ট্রেনটি ২২ জানুয়ারি বাতিল করা হয়েছে।

অন্যদিকে, আগামী ২২ জানুয়ারি ১৩১৪১ তিস্তা-তোর্সা এক্সপ্রেস শিয়ালদহ স্টেশন থেকে দুপুর ২টো ৪৫ মিনিটের বদলে সন্ধ্যা ৬টা ৪৫ মিনিটে ছাড়বে। ০৩০০৩ হাওড়া-আজিমগঞ্জ স্পেশাল ট্রেনটি বিকেল ৪টে ৫ মিনিটের বদলে ৬টা ৪০ মিনিটে ছাড়বে।

রুট বদল আগামী ২২ জানুয়ারি যে সমস্ত ট্রেনের রুট বদল করা হয়েছে, সেগুলি হল- ১৫৬৪৩ পুরী-কামাখ্যা এক্সপ্রেস (২২ জানুয়ারি হাওড়া পৌঁছবে ৭টায়) এবং ০২৫১৮ গুয়াহাটি-কলকাতা গরীব রথ স্পেশাল (২২ জানুয়ারি আজিমগঞ্জ পৌঁছবে সকাল ১০টা ২৩ মিনিটে) ব্যান্ডেল, বর্ধমান, রামপুরহাট, নলহাটি এবং আজমিগঞ্জ রুট দিয়ে যাব। এর মধ্যে ব্যান্ডেল, বর্ধমান এবং রামপুরহাট স্টেশনে স্টপেজও দেবে।

EMU স্পেশাল ট্রেন ব্যান্ডেল-কাটোয়া রুটে বহু ট্রেন বাতিল হলেও যাত্রীদের সুবিধার জন্য কাটোয়া-নবদ্বীপ ধাম রুটে অতিরিক্ত ৪টি EMU স্পেশাল ট্রেন চালানো হবে। সেগুলি সকাল পৌনে ৮টা, সকাল সাড়ে ১০টা, সকাল পৌনে ১১টা এবং বিকেল ৫টা ৩৫ মিনিটে কাটোয়া থেকে নবদ্বীপের উদ্দেশ্যে ছাড়বে। অন্যদিকে, নবদ্বীপ ধাম থেকে সকাল ৯টা, বেলা ১২টা ৫ মিনিট, দুপুর ৩টে ৫০ মিনিট এবং সন্ধ্যা ৬টা ৫০ মিনিটে EMU স্পেশাল ট্রেনগুলি কাটোয়ার উদ্দেশ্যে ছাড়বে।

একসঙ্গে অনেকগুলি EMU ও দূরপাল্লার ট্রেন বাতিল হওয়ায় এবং অনেকগুলি ট্রেনের রুট বদল হওয়ায় স্বাভাবিকভাবেই বহু যাত্রী সমস্যায় পড়বেন। অনিচ্ছাকৃত এই সমস্যা সৃষ্টির জন্য দুঃখপ্রকাশও করেছে রেল কর্তৃপক্ষ।