অবতক খবর, শিলিগুড়ি : মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়  ফের একবার উত্তরবঙ্গ সফরমুখী হতে চলেছেন। এনআরসি এবং সিএবি নিয়ে যখন গোটা রাজ্য উত্তাল ঠিক  সেই সময়ে  মুখ্যমন্ত্রীর উত্তরবঙ্গ সফর বিশেষভাবে  তাৎপযপূর্ন । ২০ জানুয়ারি মুখ্যমন্ত্রী উত্তরবঙ্গের মাটিতে পা রাখবেন।

মুখ্যমন্ত্রীর হাত ধরে উত্তরবঙ্গ উৎসবের সূচনা হবে। ২০ জানুয়ারি এই উৎসব সুরফু হবে। এরপর মুখ্যমন্ত্রী মমতাজ বন্দ্যোপাধ্যায় পাহাড় সফরে বেরিয়ে পড়বেন। গোর্খা জনমুক্তি মোর্চার বিনয় তামাং গোষ্ঠী ইতিমধ্যেই এনআরসি এবং সিএবি নিয়ে সরব হয়েছে। পাহাড়ে নরেন্দ্র মোদি সরকারের বিরুদ্ধে মিছিল, ধিক্কার সভা আয়োজিত হয়েছে। পাহাড়েও বামেদের হরতালে পর্যটন শিল্পে প্রভাব পড়েছিল। সবমিলিয়ে মুখ্যমন্ত্রীর উত্তরবঙ্গ সফর বিজেপি বিরোধী আন্দোলনে বিশেষভাবে ইঙ্গিতপূর্ণ হতে চলেছে।

চলতি মাসের ৮ তারিখ বামপহ্নীরা হরতালে গিয়েছিল। উত্তরবঙ্গে এই হরতাল সাধারণ মানুষের মনে দাগ কেটেছিল। ২০১১ সালের পালাবদলের পর বামেদের রক্তক্ষরণ অব্যাহত ছিল। এই আবহে চলতি মাসের হরতালে মানুষের সমর্থন লাল ঝান্ডার হলে অনেকটাই পানি পেয়েছে তা বলাই চলে। আর এই রাজনৈতিক টানাপোড়েনের মাঝে মুখ্যমন্ত্রীর উত্তরবঙ্গ সফর বিশেষভাবে চমকপ্রদ।

শিলিগুড়ির কাছে আঠারোখাই খেলার মাঠ থেকে ২০ জানুয়ারি উদ্বোধন হওয়ার কথা উত্তরবঙ্গ উৎসবের। এর পাশাপাশি উত্তরবঙ্গের ৮ জেলা থেকে একই সময়ে এই উৎসবের সূচনা হবে। মুখ্যমন্ত্রী মমতা বন্দোপাধ্যায় উত্তরবঙ্গ উৎসব এর উদ্বোধন করেই চলে যাবেন পাহাড় সফরে। পাশাপাশি এবার শিলিগুড়ি উৎসব হবে কাওয়াখালীতে বিশ্ববাংলা শিল্পীহাটে এবং উত্তরবঙ্গ বিশ্ববিদ্যালয়ের রবীন্দ্র ভানু মঞ্চে। দার্জিলিং, কালিম্পং, মিরিক, কোচবিহার, আলিপুরদুয়ার, জলপাইগুড়ি, মালদা ও দুই দিনাজপুরও হচ্ছে উৎসব মঞ্চ। উদ্বোধনের অনুষ্ঠানে ৯ জন গুণীজনকে  সম্মানিত করা হবে বঙ্গরত্ন সম্মানা সম্মানিত করে। শনিবার শিলিগুড়িতে উৎসবের প্রস্তুতি বৈঠক হয় । বিষয়টি জানিয়েছেন পর্যটন মন্ত্রী গৌতম দেব।