অবতক খবর,১৯ নভেম্বরঃ আদিবাসী সম্প্রদায়ের পড়ুয়াদের সার্বিক উন্নয়নের জন্য তৈরি হয়েছে একলব্য মডেল আবাসিক স্কুল। তপশিলি উপজাতি, দরিদ্র সীমা নিচে থাকাদের জন্য সব রকম ব্যবস্থা করেছে রাজ্য সরকার।পশ্চিমবঙ্গ আদিবাসী কল্যাণ ও শিক্ষা পর্ষদ এর উদ্যোগে একলব্য মডেল আবাসিক স্কুলের রাজ্য স্তরের ক্রীড়া প্রতিযোগিতায় বোলপুর ডাকবাংলো স্টেডিয়ামে জানালেন বুলুচিক বরাইক, মন্ত্রী আদিবাসী উন্নয়ন ও অনগ্রসর শ্রেণী কল্যাণ বিভাগ।

এছাড়াও উপস্থিত ছিলেন রবিন টুডু সভাপতি পশ্চিমবঙ্গ আদিবাসী কল্যাণ ও শিক্ষা পর্ষদ, ছোটেন ডি লামা, সচিব আদিবাসী উন্নয়ন বিভাগ, বিকাশ রায় চৌধুরী, সভাধিপতি বীরভূম জেলা পরিষদ, বিধান চন্দ্র রায় জেলাশাসক বীরভূম সহ অন্যান্যরা।

রাজ্যের আদিবাসী অধ্যুষিত এলাকায় গড়ে উঠেছে একলব্য মডেল আবাসিক স্কুল।এই মুহূর্তে মোট সাতটি জেলায় একলব্য মডেল আবাসিক স্কুল গুলির মধ্যে ঝাড়গ্রাম, নাগরাকাটা, বুনিয়াদপুর, মুকুটমনিপুর, মানবাজার, বোলপুর এবং কাঁকসার মতো আদিবাসী অধ্যুষিত এলাকায় রয়েছে স্কুলগুলি।সাতটি স্কুলের প্রায় তিন হাজার ছাত্র-ছাত্রী পড়াশুনো করে রাজ্যের সিলেবাস মেনেই। একলব্য স্কুলের পড়ুয়ারদের নিয়েই অনুষ্ঠিত হলো রাজ্য স্তরের ক্রীড়া প্রতিযোগিতা।

মন্ত্রী বুলুচিক বরাইক আরও জানান -এই প্রথম আদিবাসী সম্প্রদায়ের পড়ুয়াদের নিয়ে রাজ্য স্তরের এই প্রতিযোগিতা হচ্ছে।২০১৩ সাল থেকে এই সম্প্রদায়ের উন্নয়নের জন্য দপ্তর তৈরি হয়েছে। ট্রাইবাল এডভাইসারি কাউন্সিল তৈরি হয়েছে। সাঁওতালি একাডেমি তৈরি হয়েছে।