বিনয় ভরদ্বাজ,অবতক খবর,২৯ এপ্রিল: আদালত অবমাননার অভিযোগে তিন শীর্ষ আমলার বিরুদ্ধে রুল জারি করে তাদের সশরীরে আদালতে হাজিরা দেওয়ার নির্দেশ দিল কলকাতা হাইকোর্ট। আগামী ২০শে মে এই তিন উচ্চপদস্থ আমলাকে সশরীরে আদালতে উপস্থিত হয়ে বিচারকের নির্দেশ অবমাননা করার জন্য জবাব দিতে হবে। তিন উচ্চপদস্থ আমলারা হলেন,রাজ্যের মুখ্যসচিব হরিকৃষ্ণ দিবেদি,অর্থ সচিব মনোজ পন্হ এবং পরিবহণ দপ্তরের প্রধান সচিব রাজেশ সিনহা। এই তিন আমলাকে আদালত অবমাননার মামলায় তলব করেছে কলকাতা হাইকোর্ট।

আসলে দক্ষিণবঙ্গ পরিবহন নিগমের একটি মামলায় রাজ্যের তিন শীর্ষ স্থানীয় আমলাকে ৭ মাস আগে একটি নির্দেশ দিয়েছিল আদালত। তাদেরকে নির্দেশে বলা হয়েছিল। তারা ৪ সপ্তাহের মধ্যে মামলা সম্পর্কে বিস্তারিত রিপোর্ট জানাতে। কিন্তু ৭ মাস কেটে গেলেও কোনো কিছুই জানাননি তারা । জানা গেছে, দক্ষিণ পরিবহন নিগমের এক অবসরপ্রাপ্ত কর্মচারী এই মামলা করেছিলেন। তাদের পেনশন স্কিম নিয়ে এই মামলা করেছিলেন। রাজ্যের সমস্ত পরিবহন কর্মীরা পেনশন আওতাভুক্ত হলেও এসবিএসটিসির কর্মচারীরা এই পেনশনের আওতায় পড়েন না। তা নিয়েই মামলা করেছিলেন এই অবসরপ্রাপ্ত কর্মচারী।

গত সেপ্টেম্বর মাসে বিচারপতি অরিন্দম মুখোপাধ্যায় এই তিন শীর্ষ আমলাকে নির্দেশ দিয়েছিলেন যে,চার সপ্তাহের মধ্যে তারা রিপোর্ট তৈরি করে আদালতের সামনে উপস্থিত হন। কিন্তু ৭ মাস কেটে গেলেও কোন রিপোর্ট দেননি তারা । এরপরেই আদালত অবমাননার মামলা রুজু করা হয়। আর সেই মামলায় আজ শুনানির পর তিন আমলার বিরুদ্ধে রুল জারি করে তাদের সশরীরে উপস্থিত হওয়ার নির্দেশ দিয়েছে। কোলকাতা হাইকোর্টের এই নির্দেশ অভূতপূর্ব বলে জানিয়েছেন বিশেষজ্ঞরা। তাদের দাবি, আমলাকে এইভাবে রুল জারি করে উপস্থিত হওয়ার নির্দেশ খুব রেয়ার। এখন এই নিয়ে কিন্তু ব্যাপক রাজনীতি শুরু হয়েছে।