অবতকের বিশেষ প্রতিবেদন
আজ কিংবদন্তি অভিনেতা সৌমিত্র চট্টোপাধ্যায়ের জন্মদিন।
তিনি এই জনপদে পদার্পণ করেছিলেন একদিন…

 

ফাইট! ক্ষিদ্দা ফাইট!

আমার কাছে আশ্চর্য রহস্যময় এই জনপদ!
শ্রমিক অধ্যুষিত এই মহল্লা
মেহতের ঘামের গন্ধে ভরপুর।
বাতাস ক্রমাগত ভারি হয় সেই স্বেদবাষ্পে আশ্চর্য মহিমায় এই গাঁয়ে গঞ্জে। এখানে
পা ফেলেন কতসব প্রজ্ঞাবান মানুষ।
কেন? কিসের তাড়নায় এই জনপদ
ভালো লাগে তাদের?

ফেলুদার বহুমুখী প্রতিভা, সে এক বর্ণময় চরিত্র।
ফেলুদার দাদা মানিকদা-সত্যজিৎ রায়। ফেলুদা সত্যসন্ধানী।
তার দৃষ্টি-পর্যবেক্ষণ তীক্ষ্ণ, তীব্র ও মেধাসম্পন্ন। মানিকদা ও ফেলুদা চলচ্চিত্রে ও চলমান চিত্রে একাকার। মানিকদার নিজস্ব মননের চিন্তায়নের বাস্তবায়ন ফেলুদা।
ফেলুদার বিষয়ে সাধারণ জনের অনুযোগ চাপা ক্ষোভ অভিমানও ছিল। বিজ্ঞাপনী জগতে অবিজ্ঞানসুলভ বিভিন্ন বিষয়ে তার বিজ্ঞাপিত চরিত্র অনেকের মনঃপুত হয় নি।
এক আলোচনায় এক বন্ধু বলেছিলেন, এতো নিন্দা চর্চা দোষ খোঁজো! মানুষ কি নিখুঁত? চন্দ্রেও কলঙ্ক থাকে।
সে কলঙ্ক ফেলুদা,উদয়ন পন্ডিতেরও থাকতে পারে বৈ কি!

বাংলা চলচ্চিত্রে সৌমিত্র চট্টোপাধ্যায় আমাদের একটি বিশেষ পাওনা। একসময় তরুণ বয়সে এমন চর্চিত আলোচনা ছিল–
কে বড় অভিনয়ে, উত্তমকুমার না সৌমিত্র চট্টোপাধ্যায়?
শিক্ষিত মানুষের কাছে শিক্ষা জীবনের দিক দিয়ে সৌমিত্র চট্টোপাধ্যায় নিশ্চিত বড়। কিন্তু এ প্রশ্নের অনেকটাই উত্তর দিয়ে গিয়েছেন সৌমিত্র চট্টোপাধ্যায় নিজেই। উত্তমদা যে অনেক বড় মাপের শিল্পী তা নিজে পরোক্ষে স্বীকার করে নিয়েছেন।

বাংলা সংস্কৃতিতে–সাংস্কৃতিক জগতে সৌমিত্র চট্টোপাধ্যায়ের বিচরণ নিশ্চিত গর্বের ও অহঙ্কারের।
নাট্যকুশলী তিনি।
‘হোমোপাখি’, ‘প্রাণতপস্যা’, ‘নামজীবন’ ‘টিকটিকি’ ‘নীলকন্ঠ’ মঞ্চায়ণ এক উপলব্ধি– মানবিকতাবোধ ও বাস্তবতা সম্পৃক্ত উপস্থাপনা রয়েছে এইসব অভিনয়ে, নাট্যদৃশ্যে।

ফেলুদা তো অনেক পরে।
‘অপুর সংসার’-এ তিনি ‘অপরাজিত’।
‘আতঙ্ক’- এ মাস্টারমশাই ভয়ার্ত। কিন্তু পিছপা নন।
অভিনয় কতদূর যেতে পারে!
বাস্তব কেমন করে চোখের সামনে তুলে ধরা যায় ‘আতঙ্ক’ এক অভিজ্ঞতা জনিত ফসল।
‘মাস্টার মশাই, আপনি কিছূ দেখেন নি’– এ সংলাপ আজ প্রবাদ বাক্য।
‘অগ্রদানী’ বামুন তিনি। পিন্ড ক্ষুধাতুর মানুষ– জীবন মৃত্যুকে একাকার করে ফেলেন তিনি। ক্ষুধাতুর পেট নিয়ে বামুনকেও শ্রাদ্ধ স্বত্যয়নের পিন্ড গলাধঃকরণ করতে হয়।
‘কোনি’তে প্রশিক্ষক নন ফাইটার। আর ‘হীরক রাজার দেশে’তে তিনি জনবিদ্রোহের নেতৃত্বে উদয়ন পন্ডিত।
চলচ্চিত্র ফেস্টিভ্যালে বঙ্গ সংস্কৃতির অবমাননায় তিনি সোচ্চার।

কবিতায় শব্দের ব্যবহারিক প্রয়োগ, আবৃত্তিতে শব্দপ্রেক্ষণের নৈপুণ্যে অবশ্যই বিরল দৃষ্টান্ত রেখেছেন তিনি। রাষ্ট্রীয় সন্ত্রাস, শাসকের নিপীড়নের বিরুদ্ধে তাঁর সংলাপও বহুদূর বিস্তৃত।

এমন মানুষকে দেখেছি, কথা বলেছি কল্যাণী বইমেলা,২০১৩-র উদ্বোধনী অনুষ্ঠানে। সঙ্গে পেয়েছি চলচ্চিত্র কার তরুণ মজুমদারকে।

কল্যাণী নদিয়া জেলায়, কৃষ্ণনগরও নদিয়ার অন্তর্ভুক্ত। তিনি কৃষ্ণনগরের আদিম মানুষ।
তাই তাঁর কল্যাণীর উপস্থিতিতে ছিল কৃষ্ণনগরের অনুভূতি– ‘তাহলে তো আমি কল্যাণীরও মানুষ, ভূমিপুত্র’– আশ্চর্য সেই সুর–‘কৃষ্ণনগর থেকে কল্যাণী কতদূর!’
‘বইমেলার উদ্বোধনী অগ্নিশিখা প্রজ্জ্বলিত থাকুক’– তিনি বলেছিলেন।

১৯৮৬ তে কাঁচরাপাড়া কলেজ ময়দানে সাংস্কৃতিক অনুষ্ঠানে অনুপ জালোটার গান আর সৌমিত্র চট্টোপাধ্যায়ের আবৃত্তি– ওরে বিহঙ্গ, বিহঙ্গ মোর! শুনেছি।
হালিসহর লোকসংস্কৃতি ভবনে বিজয়লক্ষ্মী বর্মন ও সৌমিত্র চট্টোপাধ্যায়ের আবৃত্তায়ণ এক অনুভূতিদ্রাবী অনুষ্ঠান।

কল্যাণী নাট্যচর্চা কেন্দ্রের নাট্যোৎসবে তার নাটক পরিবেশন নিজস্ব অভিনয়, হালিসহর স্টেশন সংলগ্ন পশ্চিম পারে মেরাপ বাঁধা মঞ্চে তার অভিনয়ের নৈপুণ্য দেখেছি।
২০১৬-তে হালিশহরে স্হানীয় সংঘের মাঠে চতুর্থ সৃত্র ও রামধনুর আয়োজনে নাট্যোৎসবের উদ্বোধনে তার সঙ্গে সাক্ষাৎ হয়েছে। ‘ফেরা’ নাটকটি মঞ্চস্থ করেছেন। ২০১৭-তে পরিবেশন করেছেন ইবসেনের ‘দ্য ঘোস্ট’ নাটকের অনুবাদ।

‘এক্ষণ’ সাহিত্য পত্রিকায় ছিলেন তিনি।

এখনও আছে আমাদের কাছে একটি মানুষ যার পরনে বাঙালি পোশাক– সেই শার্ট এবং ধুতি। তিনি একজন সুইমিং প্রশিক্ষক। নিপীড়িত লাঞ্ছিত মানুষের পক্ষে তার উদাত্ত কণ্ঠের সেই উচ্চারণ– কোনি! ফাইট!কোনি ফাইট!

সেই কোনি এখন অনেক বড় হয়ে গিয়েছে। তার পাশে এসে দাঁড়িয়ে হাঁকছে–

ক্ষিদ্দা! তুমি একদিন বলেছিলে ফাইট!
আমি এখন অনেক বড় হয়েছি। তোমার এই প্রান্তিকে এসে আমি নির্দেশ দিচ্ছি–
ক্ষিদ্দা! ফাইট! ফাইট! এন্ড ফাইট!

উথাল পাথাল এখন সমস্ত সুইমিং পুলের জল।
সেই বাঁধভাঙা জল কোনির চোখেটলমল।