অবতক খবর,২১ আগস্ট,মালবাজার,জলপাইগুড়ি:অপ্রাপ্তবয়স্ক দাঁতাল হাতির মৃত্যুর ঘটনা ঘটলো ডুয়ার্স এলাকায় আর এতেই উদ্বিগ্ন বনবিভাগ থেকে পরিবেশ কর্মীরা।

ঘটনাটি ঘটেছে মালবাজার ব্লকের ওদলাবাড়ি গ্রাম পঞ্চায়েতের তুরিবাড়ি বস্তির লিম্বুডারা এলাকায়।

জানাগেছে, শনিবার সকালে স্থানীয় বাসিন্দারা ওই এলাকার একটি আবাদি জমির মধ্যে মৃত অবস্থায় দাঁতাল হাতিটিকে পড়ে থাকতে দেখেন।
খবর পেয়েই ঘটনাস্থলে ছুটে আসে বনবিভাগের তারঘেরা রেঞ্জের রেঞ্জার শুভজিৎ মৈত্র সহ অন্যান্য বনকর্মীরা।

ঘটনাস্থলে এসে পৌছায় অন্যান্য রেঞ্জের বন কর্মী সহ মালবাজার থানার পুলিশ ও পরিবেশ কর্মীরা। ছুটে আসেন এডিএফও মঞ্জুলা তিরকি সহ অন্যান্য আধিকারিকরা। স্থানীয় বাসিন্দা পেমা দোরজি জানান, “গত কয়েকদিন ধরেই এই এলাকা দিয়ে বুনো হাতির দল যাতায়াত করছিল। মনে হয় ওই দলের সাথেই মৃত হাতিটিও ছিল।
বনকর্মীরা মৃত হাতির ময়নাতদন্তের জন্য তৎপর হয়ে ওঠে। হাতিটিকে ঘটনাস্থল থেকে তুলে নিয়ে তারঘেরা রেঞ্জ দপ্তরে ময়নাতদন্তের ব্যবস্থা করা হয়। রেঞ্জার শুভজিৎ মৈত্র বলেন, “মৃত হাতিটি পুরুষ ও সাব অ্যাডাল্ট”। এডিএফও মঞ্জুলা তিরকি বলেন, “হাতিটির মৃত্যুর সঠিক কারণ এই মুহুর্তে বলা যাচ্ছে না। ময়নাতদন্তের পরই মৃত্যুর কারণ জানাযাবে”।
স্থানীয় পরিবেশ কর্মী নফসর আলি বলেন, “ঘটনাটি অত্যন্ত দুখঃজনক। খবর পেয়ে আমি ঘটনাস্থলে ছুটে যাই। ওই এলাকায় যেখানে হাতিটির মৃত্যু ঘটেছে সেটি আবাদি এলাকা। ওখানে ধাতব তার পড়ে থাকতে দেখতে পেয়েছি। অনেকে জমির ফসল বাঁচাতে বৈদ্যুতিক তার দিয়ে জমি ঘিরে রাখে। মনে হয় এই রকমই কোন ঘটনায় হাতিটির মৃত্যু হয়েছে”।