অবতক খবর,২৮ মার্চ,অভিষেক দাস,মালদা:- অপরাধীদের মানসিকতার পরিবর্তন করতেই থানা লকআপের সামনে তৈরি করা হল গ্রন্থাগার । সম্ভাব্য রাজ্যে এই প্রথম পুরাতন মালদা থানার পুলিশের উদ্যোগে আসামিদের মানসিক পরিবর্তনের ক্ষেত্রে “বই পড়ো , জ্ঞান বাড়াও” এরকমই একটি কর্মসূচি নেওয়া হয়েছে। পুরাতন মালদা থানার পুলিশের এই অভিনব উদ্যোগকে সাধুবাদ জানিয়েছে জেলা পুলিশের শীর্ষকর্তা থেকে মালদার বুদ্ধিজীবী এবং শিক্ষকেরা। বই-এর যে কোনো বিকল্প নেই , তা আবারো স্পষ্ট ভাবে জানিয়েছেন বুদ্ধিজীবী থেকে শিক্ষক – অধ্যাপকদের অনেকেই।

পুরাতন মালদা থানার পুলিশ সূত্রে জানা গিয়েছে, সংশ্লিষ্ট থানার সামনে তৈরি করা হয়েছে ক্ষুদ্র এই গ্রন্থাগারটি যেখানে বিভিন্ন ধরনের গল্প এবং শিক্ষাদানের ক্ষেত্রে বই রাখা হয়েছে । অনেক ক্ষেত্রে লকআপে থাকা যদি অপরাধীরা মনে করেন গ্রন্থাগারের সেই বই সময় কাটানোর জন্য পড়তে পারেন। শুধু অপরাধীদের জন্যই নয়, থানাতে কর্তব্যরত সিভিক ভলেন্টিয়ার অথবা অন্যান্য পুলিশকর্মীদের নানান সামাজিক জ্ঞান বাড়ানোর ক্ষেত্রে সংশ্লিষ্ট থানায় ক্ষুদ্র এই গ্রন্থাগার চালু করার উদ্যোগ নেওয়া হয়েছে।

এই গ্রন্থাগারের উদ্বোধন করেছেন জেলার পুলিশ সুপার অমিতাভ মাইতি । এই গ্রন্থাগারে বিভিন্ন ধরনের গল্প , নাটক, পদ্য, উপন্যাসের মতো বই রাখার ব্যবস্থা করা হয়েছে। যদি কোনো আসামি লকআপে থাকাকালীন বই পড়ে সময় কাটাতে চান তাদেরকে সেই বই দেওয়া হবে পড়ার জন্য । এ ক্ষেত্রে মানসিক বিকাশের অনেকটাই পরিবর্তন ঘটবে।