অবতক,২৯ আগস্টঃ আজ ‘১২ জন বন্দিকে মুক্তি করো’,এই আওয়াজকে সামনে রেখে অন্য চেতনার আয়োজনে অন্য চোখ,ভগৎ সিং স্মরণ কমিটি,সংগ্রামী শ্রমিক মঞ্চ,পথসেনা এবং অন্যান্য সাংস্কৃতিক সংগঠনের যৌথ উদ্যোগে এক সাংস্কৃতিক অনুষ্ঠান ও সভা অনুষ্ঠিত হয় কাঁচরাপাড়া শিবানী হাসপাতাল বাসস্টপের কাছে পথিপার্শ্বে মুক্ত অঙ্গনে। অনুষ্ঠানস্থলটি পোস্টার-ব্যানারে সুসজ্জিত করা হয়।

এই সভা সঞ্চালনা করেন ‘অন্য ভাবনা’র পক্ষে আবীর মজুমদার। ভারতবর্ষের বর্তমান পরিস্থিতি, করোনাকাল, পরিযায়ী শ্রমিকদের দুরবস্থা, কলকারখানায় মানুষের দুর্গতি, ধর্মীয় বিভেদ এবং রাজনৈতিক বন্দীদের মুক্তিকে বিষয়ে করে বক্তব্য রাখেন সংগ্রামী শ্রমিক মঞ্চ থেকে সুশীল ঠাকুর,ভগৎ সিং কমিটির পক্ষে বুবাই, ইতিহাসবিদ গৌতম রায় ও এপিডিআর-এর পক্ষে জয় গোপাল দে। গণ সঙ্গীত পরিবেশন করেন অন্য ভাবনার পক্ষ থেকে শাশ্বত,শ্বাগুপ্তা, হিমাদ্রিজা। ভগৎ সিং স্মরণ কমিটির পক্ষ থেকে রাজদীপ এবং সুশীলকান্তি গান পরিবেশন করেন। পথসেনার পক্ষে সঙ্গীত পরিবেশন করেন শুভময় দত্ত, অতনু মজুমদার, দুলাল কর। রাজনৈতিক বন্দীদের মুক্তি দাবিতে বক্তব্য এবং কবিতা পাঠ করেন তমাল সাহা।

 

অনুষ্ঠান শেষ করা হয় কাজি নজরুল ইসলামের প্রয়াণ দিবসকে শ্রদ্ধা জানিয়ে। অতনু মজুমদার ও সহযোগী শিল্পীরা কবিকে এবং কবির কণ্ঠকে আজকের অনুষ্ঠানের সঙ্গে মিলিয়ে দেন। তারা গেয়ে ওঠেন, কারার লৌহ কপাট ভেঙে ফেল কর রে লোপাট।

 

বন্দীমুক্তির দাবিতে আজকের এই অনুষ্ঠানটি প্রকাশ্যে লেলিন সরণি রোডে পথচারীদের মধ্যে একটি আলোড়ন সৃষ্টি করে এবং মুক্তির দাবি সর্বজনের কাছে পৌঁছে দেন উদ্যোক্তারা। অনুষ্ঠানটি যথোপযুক্ত সঞ্চালনা করেন আবীর মজুমদার।