অবতক খবর,সংবাদদাতা,২৩ জুলাই :: বসিরহাট মহকুমা ক্যারিব্যাগ মজুদ করার দশটি গোডাউন সিল পাশাপাশি ব্যাবসায়ীদের ফাইন। রাজ্য সরকার প্লাস্টিক বর্জনে যে কোমর বেঁধে নেমেছে তা বলা বাহুল্য। বসিরহাট মহাকুমার সুন্দরবন থেকে সীমান্তে প্লাস্টিক বর্জনে কড়া পদক্ষেপ নিয়েছে স্বরুপনগর পঞ্চায়েত সমিতি জনস্বাস্থ্য কারিগাড়ি কর্মদক্ষ দুলাল ভট্টাচার্য ও বনভূমি কর্মদক্ষ রমেন সদ্দার , সারাফুল নির্মাণ গ্রাম পঞ্চায়েতের উদ্যোক্তা মেজো মন্ডল ও স্বাস্থ্য কর্মীরা সুসজ্জিত ট্যাবলো সাজিয়ে প্লাস্টিক বর্জনের সচেতনতা বার্তা দিচ্ছেন‌।

একদিকে দোকানে দোকানে গিয়ে ব্যাবসায়ীদের ৭০, মাইক্রন নিচে কোন ক্যারি ব্যাগ প্লাস্টিক ব্যাগ ব্যবহার না যাতে করেন। অন্যদিকে রাস্তার দু’ ধারে সাধারন মানুষকে সচেতন করছেন। প্লাস্টিক ব্যাগ পরিবর্তে চটের ব্যাগ ব্যবহার করার কথা বলছেন। ইতিমধ্যে বসিরহাট মহকুমায় কেরি ব্যাগ মজুদ করা দশটা গোডাউন সিল করেছে। সপ্তাহে দুদিন বিভিন্ন বাজারে, পঞ্চায়েত, পৌরসভা ও পুলিশ যৌথভাবে হানা দিচ্ছে।

৭০ মাইক্রোন এর নিচে ক্যারি ব্যাগ ব্যবহার করলে ব্যাবসায়ীদের যেমন ৫০০ টাকা ফাইন করছেন। অন্যদিকে ক্রেতাদের ৫০ টাকা, সবমিলিয়ে ক্যারি ব্যাগ ব্যবহৃত কড়া পদক্ষেপ নিয়েছে যে রাজ্য সরকার তা বলা বাহুল্য। এদিন সারাফল নির্মাণ গ্রাম পঞ্চায়েতের পক্ষ থেকে একটি ট‍্যাবলো ভারত-বাংলাদেশ সীমান্তের হাকিমপুর তারালী বিথারী সহ একাধিক সীমান্তে এই ট‍্যাবলো ঘুরবে।