সংকট তারিনির পুজোতে উপচে পড়া ভিড় ভক্তদের ।

নরেশ ভকত,অবতক খবর :: বাঁকুড়াঃ টেরাকোটা মন্দির ও মল্ল রাজাদের ইতিহাস সমৃদ্ধ বিষ্ণুপুর বিশ্বের দরবারে সমাদৃত । বাঁকুড়ার বিষ্ণুপুর শহরের আর এক প্রাচীন ঐতিহ্য সংকট তারিনির পুজো । সকাল থেকেই আজ পুজো উপলক্ষে মন্দিরে ভক্তদের ঢল ছিল চোখে পড়ার মতো ।

পুরাণে কথিত আছে ব্যাসদেব নাকি কুন্তি কে বলেছিলেন যেকোনো সমস্যা থেকে মুক্তি পেতে হলে সংকট তারিনির পুজো করতে , সেইমতো কুন্তী সংকট তারিনির পুজো করে সমস্যা থেকে মুক্তিলাভ পেয়েছিলেন ।

পুরানের সেই কথা মাথায় রেখেই বিষ্ণুপুরের মল্ল রাজারা বিষ্ণুপুর শহরের সংকট তলায় সংকট তারিনির পুজোর প্রথম প্রচলন করেন । আর সেই থেকেই আজও সমান মর্যাদায় আজকের দিনে এই পুজো হয়ে আসছে । বর্তমানে প্রত্যেকেই নিজেদের সুখ শান্তি পরিবারের কল্যাণ কামনা করে এখানে পুজো দিতে আসেন । শুধুমাত্র বিষ্ণুপুর শহর নয় বিষ্ণুপুর শহরের আশেপাশে থেকেও অনেক ভক্তরা আজকের দিনে মন্দিরে পুজো করা তে আসেন ।

এক মহিলা ভক্ত বলেন , ৩৮ বছর এখানে বউ হয়ে এসেছি , শশুর শাশুড়ির দেখে আমরাও সেই থেকেই পরিবার ও সন্তান-সন্ততিদের মঙ্গল কামনা করে পুজো দিয়ে আসছি ।

বর্তমান পূজা কমিটির এক সদস্য বলেন মল্ল রাজারা সংকট তলায় সংকট তারিনী পুজো স্থাপন করেছিলেন বর্তমানে আমরা ষোল আনার পক্ষ থেকে পুজোকে পরিচালনা করি ।