অবতক খবর: তৃণমূল সুপ্রিমো মমতা বন্দ্যোপাধ্যায়ের নির্দেশে বদলে গেল তৃণমূলের প্রস্তাবিত ‘বাড়ি ঘেরাও’ কর্মসূচি। আগামী ৫ অগস্টের বদলে কর্মসূচি হতে চলেছে ৬ তারিখে। রবিবার দুপুর ১২ টা থেকে বিকেল ৪টে পর্যন্ত এই অবস্থান, বিক্ষোভ, কর্মসূচি চলবে। তৃণমূল কংগ্রেস নেতা ফিরহাদ হাকিম জানিয়েছেন, আগামী রবিবার ৬ তারিখ, কেন্দ্রীয় বঞ্চনার প্রতিবাদে গোটা রাজ্যে এই কর্মসূচি হবে।

এদিন তৃণমূলের দুই নেতা ফিরহাদ হাকিম ও তাপস রায় জানিয়েছেন, ”আমরা রাজনৈতিক দল, আমাদের গণতান্ত্রিক ভাবে আন্দোলন করার অধিকার আছে। আমরা তাই কেন্দ্রীয় বঞ্চনার প্রতিবাদে বেলা ১২’টা থেকে বিকেল ৪’টে পর্যন্ত এই কর্মসূচি করব।”

প্রসঙ্গত, গত ২১ জুলাই তৃণমূলের শহিদ দিবসের মঞ্চ থেকে অভিষেক বন্দ্যোপাধ্যায়, বিজেপি নেতাদের বাড়ি ঘেরাওয়ের নিদান দেন। যদিও মমতা বন্দ্যোপাধ্যায় তা সংশোধন করে ব্লকে ব্লকে প্রতীকী কর্মসূচি গ্রহণ করতে বলেন। রাজ্যের শাসক দলের বক্তব্য, তাদের কর্মসূচির ভুল ব্যাখ্যা করা হচ্ছে। তাদের তরফে কারও বাড়ি ঘেরাওয়ের পরিকল্পনা ছিল না।

একুশের মঞ্চ থেকে বিজেপি নেতাদের বাড়ি ঘেরাওয়ের ডাক দিয়েছিলেন অভিষেক বন্দ্যোপাধ্যায়। পরে সেই কর্মসূচি কিছুটা ‘শুধরে’ দেন দলনেত্রী। তৃণমূলের ওই কর্মসূচি নিয়ে রাজনৈতিক চাপানউতোর চলছে। রাজর্ষি লাহিড়ী নামে বিজেপি নেতা অভিষেকের নামে অভিযোগ দায়ের করেছিলেন। এরই সঙ্গে রাজ্যের বিরোধী দলনেতা শুভেন্দু অধিকারী হেয়ার স্ট্রিট থানায় ইমেল মারফত অভিযোগ দায়ের করেন।