অবতক খবর,৩১ জুলাইঃ আধুনিক পদ্ধতিতে পাট পচানোর প্রদর্শনী তুফানগঞ্জ ১ নং ব্লকের চিলাখানা ১ নং গ্রাম পঞ্চায়েতের জায়গীর চিলাখানা এলাকায় তুফানগঞ্জ কৃষি দপ্তরের পক্ষ থেকে আধুনিক পদ্ধতিতে পাট পচানোর প্রদর্শনী অনুষ্ঠিত হয়। এই প্রদর্শনীর মূল উদ্দেশ্য হলো, ক্রাইজাফ সোনা (Crijif Sona) পাউডার ব্যবহার করে কম সময়ে ও কম জলে পাটের গুণগত মান বজায় রেখে খুব সহজেই পাট পচানো‌ যায়।

এই পদ্ধতিতে পাট পচানো হলে পাটের আশের গুণগত মান যেমন বজায় থাকবে, তেমনি কৃষকেরা সঠিক বাজার দর পাবে। এছাড়াও পাটের পরিমাণ সঠিক পাওয়া যাবে।

এদিন জায়গির চিলাখানা সমীর শেখের জমিতে ১২ মিটার x ১৬ মিটার মাপের ও প্রায় ১ মিটার গভীর গর্ত তৈরি করে তাতে প্লাস্টিক দিয়ে জল আটকে পাট পচানোর জন্য প্রদর্শনী করা হয়।

এখানে এক বিঘা জমি পাটের জন্য চার কেজি, ক্রাইজাফ সোনা পাউডার ব্যবহার করা হয়েছে।

১২ থেকে ১৩ দিন পর এই প্রদর্শনীর পাট কৃষকদের সামনে তুলে আশ ছাড়িয়ে দেখানো হবে গুণগত মান কতটা ভালো হয়েছে। কৃষকেরা যাতে আগামী দিনে এই পদ্ধতিতে পাট পচানোর দিকে আগ্রহী হয়, সে কারণেই এই প্রদর্শনীর আয়োজন করা হয়েছে।

উপস্থিত ছিলেন জেলা সহ কৃষি অধিকর্তা (প্রযুক্তি) সুদীপ দে, তুফানগঞ্জ ১ ব্লকের সহ কৃষি সম্প্রসারণ অধিকর্তা কমলেশ বোস, কে পি এস চন্দ্রাশীশ দাস, প্রমুখ। রজত চ্যাটার্জী বলেন, আধুনিক পদ্ধতিতে কিভাবে পাট পচানো যায়, সে বিষয়ে হাতে-কলমে একটি প্রদর্শনী করা হয়। এতে বেশ কিছু কৃষক অংশগ্রহণ করে। খুব কম সময়ে পাটের গুণগত মান বজায় রেখে কৃষকেরা লাভবান হবেন সেই বিষয়ে আলোচনা করা হয়। এদিন পাট পচানোর জন্য ৩০০ কেজি ক্রাইজাফ সোনা পাউডার বিনামূল্যে কৃষকদের হাতে তুলে দেওয়া হয়।