মালদা টাউন স্টেশন থেকে চালু হচ্ছে “অমৃত ভারত” এক্সপ্রেস

অবতক খবর,৩০ ডিসেম্বর,মালদা:সানু ইসলাম: মালদা টাউন স্টেশন থেকে চালু হচ্ছে “অমৃত ভারত” এক্সপ্রেস। মালদা থেকে ব্যাঙ্গালোর পৌছবে বহু প্রতীক্ষিত এই ট্রেন। ইতিমধ্যেই মালদা টাউন স্টেশনে এসে পৌঁছেছে নতুন ট্রেন। ৪২ ঘন্টায় মালদা থেকে ব্যাঙ্গালোর পৌছবে এই ট্রেন। ঘন্টায় গতিবেগ হবে ১৩০ কিলোমিটার। সব মিলিয়ে ২২ টি কামরা থাকবে এই ট্রেনে। যার মধ্যে আটটি সাধারণ কামরা।

যাত্রী স্বাচ্ছন্দের আধুনিক নানা সুবিধা থাকছে এই অমৃত ভারত এক্সপ্রেসে। প্রতিটি কোচে সিসিটিভি ক্যামেরা, ডিজিটাল ডিসপ্লে বোর্ড, পর্যাপ্ত চার্জিং পয়েন্ট, আধুনিক শৌচালয় সহ নানা সুবিধা থাকবে এই ট্রেনে। রেল সূত্রে জানা যায় রবিবার সকাল ৮:৫০ মিনিটে মালদা টাউন স্টেশন থেকে যাত্রা শুরু হবে। মঙ্গলবার ভোর তিনটে পৌঁছাবে ব্যাঙ্গালোর আবার অন্যদিকে ব্যাঙ্গালোর থেকে রোবিবারে 13:50 মিনিটে ছাড়বে মঙ্গলবার ১১ টায় মালদা এসে পৌঁছাবে, ৪২ ঘন্টা সময় লাগবে।। দুটো সপ্তাহে একদিন করে এই পরিষেবা চালু থাকবে আগামী কাল থেকেই এর বুকিং শুরু হবে। ২২ টি কোচ হয়েছে কোষগুলি সবই অত্যাধুনিক। স্লিপার ও জেনারেল কোচ রয়েছে।

প্রতিবন্ধীদের জন্য বিশেষ শৌচালয়ের ব্যবস্থা রয়েছে প্রতিবন্ধীরা জল ব্যবহার করার জন্য পা দিয়েই সুইচ টিপলে জল বেরোবে।শুক্রবার মালদা টাউন স্টেশনে এই ট্রেনের ব্যবস্থা খতিয়ে দেখেন মালদহের ডিআরএম বিকাশ চৌবে। উপস্থিত ছিলেন মালদা উত্তরের সাংসদ খগেন মুর্মু ইংরেজবাজারের বিধায়ক শ্রীরুপা মিত্র চৌধুরী। দেশের মধ্যে দ্বিতীয় এই অমৃত ভারত এক্সপ্রেস চলবে মালদহ হয়ে। মালদা টাউন স্টেশনের মুকুটে ‘অমৃত ভারত’ এক্সপ্রেস নতুন পালক। এমনটাই মনে করছেন রেল কর্তৃপক্ষ থেকে জনপ্রতিনিধিরা।