অবতক খবর,১৮ মার্চ,মালদা: নদী বাঁধ থেকে গাছ চুরির ঘটনায় চাঞ্চল্য।মানিকচকের ভুতনিতে চলছে গাছ কাটা। ভুতনির শংকরটোলা এলাকায় রয়েছে নদী বাঁধ। যার একদিকে ফুলাহার নদী, একদিকে রয়েছে গঙ্গা নদী। মানিকচকের বিস্তীর্ণ অঞ্চলকে বন্যা থেকে বাঁচাতে তৈরি হয় নদী বাঁধ। আর এই নদীবাঁধকে শক্তপোক্ত করতে প্রায় দু’দশক আগে তৎকালীন মানিকচক পঞ্চায়েত সমিতির উদ্যোগে বাঁধে বনসৃজন প্রকল্প হাতে নেওয়া হয়। সারি দিয়ে লাগানো হয় মেহগনি, শিশু, আকাশমনি প্রভৃতি গাছ। বর্তমানে এই গাছগুলি অনেকটাই বড় আর মোটা হয়েছে। এই গাছগুলিতেই নজর পড়েছে কাঠের চোরা কারবারিদের। যারা সুযোগ বুঝে গাছ কেটে উধাও করে দিচ্ছে। ইতিমধ্যেই গত কয়েকদিনে ওই এলাকা থেকে কেটে নেওয়া হয়েছে বেশ কিছু গাছ।

বছরদুয়েক আগেও একবার ওই এলাকায় গাছ কেটে নেওয়ার ঘটনা প্রকাশ্যে আসে। সেইসময় প্রতিবাদ ও আন্দোলনে নামে একাধিক দল ও সংগঠন। থানায় গিয়ে বিক্ষোভ, স্মারকলিপি প্রদানের মতো কর্মসূচিও হয়। এরপর কিছুদিন বন্ধ ছিল গাছ কেটে নেওয়ার মতো ঘটনা।

কিন্তু, ফের নদী বাঁধ থেকে গাছ চুরির ঘটনা প্রকাশ্যে এসেছে। এদিকে গাছ কাটা নিয়ে প্রতিবাদ করলে স্থানীয়দের বেশ কয়েকজনকে হুমকি দেওয়া হয়েছে বলে অভিযোগ।

গাছ কাটানোর ঘটনায় সরব হয়েছে বিজেপিও। বিজেপি নেতা গৌড়চন্দ্র মন্ডল বলেন, প্রশাসন ও বনদপ্তরের উচিত অবিলম্বে দৃষ্টান্তমূলক পদক্ষেপ নিয়ে গাছ কাটা বন্ধ করা। শুধু তাই নয়, এর পেছনে যাঁরা আছে তাঁদের বিরুদ্ধেও ব্যবস্থা নেওয়া প্রয়োজন।

যদিও ঘটনার সঙ্গে দলের জড়িত থাকার অভিযোগ উড়িয়েছে তৃণমূল। মানিকচক পঞ্চায়েত সমিতির তৃণমূল সভাপতি কবিতা মন্ডল বলেন, গাছকাটার বিষয়টি পঞ্চায়েত সমিতির জানা নেই। এবিষয়ে পুলিশ ও বনদপ্তরের সঙ্গে কথা বলে প্রয়োজনীয় ব্যবস্থা নেওয়া হবে না বলেও জানিয়েছেন তিনি।