অবতক খবর,৪ জানুয়ারি: ৮ই জানুয়ারি সারা ভারত ধর্মঘটের ডাক দিয়েছে দেশের বিভিন্ন দলের কংগ্রেসের ট্রেড ইউনিয়ন সহ বামপন্থী ট্রেড ইউনিয়নের যৌথ কমিটি। কেন ভারতবর্ষব্যাপী এই ধর্মঘট ডাকতে হল? এই ধর্মঘটের গুরুত্ব কি? এর সঙ্গে জনস্বার্থ কতটা জড়িত? সে বিষয়ে বক্তব্য রাখেন কংগ্রেস ও বামপন্থী ট্রেড ইউনিয়নের নেতারা।

এদিন মূল বক্তা ছিলেন সিপিএম নেতা তন্ময় ভট্টাচার্য্য। তিনি বলেন, এই ধর্মঘট দেশকে বেচে দেওয়ার বিরুদ্ধে। বিজেপি শাসিত ভারত সরকার যে জনস্বার্থ বিরোধী কার্যক্রম একের পর এক নিয়ে চলেছে,তার বিরুদ্ধে তিনি বিশদভাবে তাঁর বক্তব্য তুলে ধরেন। রাষ্ট্রীয় সংস্থা সমূহ কিভাবে বেচে দেওয়া হচ্ছে, কিভাবে বেকারত্ব ক্রমাগত বাড়ছে, দ্রব্যমূল্য কিভাবে বৃদ্ধি পাচ্ছে, সাধারণ মানুষের ধরাছোঁয়ার বাইরে চলে যাচ্ছে, সেই সম্পর্কে তিনি তাঁর প্রাঞ্জল বক্তব্য তুলে ধরেন। বর্তমানে মড়ার উপর খাড়ার ঘা- এর মতো এসে দাঁড়িয়েছে এনআরসি এবং সিএ অ্যাক্ট।

এই দুটি আইন যে জনস্বার্থ বিরোধী,তা যে ভারতের মানুষের অস্তিত্ব বিপন্ন করে তুলবে, মহান বৈচিত্রের দেশে যে একটি ধর্মীয় বিভাজনের চেষ্টা চলছে তা তিনি বিশদভাবে বুঝিয়ে বলেন এবং শ্রোতৃবৃন্দকে সতর্ক করে দেন। ভারতবর্ষ নামক দেশটির যে মহান আদর্শ এই রাষ্ট্রের সরকার ধ্বংস করতে চাইছে, জাতির মধ্যে একটা অনৈক্য তৈরির চেষ্টা করছে,তার বিরুদ্ধে প্রতিবাদ জানাতেই এই ৮ই জানুয়ারির ধর্মঘট বলে তিনি বলেন।