অবতক খবর,২৪ ডিসেম্বর: ২৩ বছরের কেরিয়ারে সরকারি ভাবে ইতি টানলেন হরভজন সিং। সব ধরনের ক্রিকেট থেকে সরে দাঁড়ানোর কথা ঘোষণা করলেন ভারতের তারকা স্পিনার হরভজন সিং। টুইট করে অবসরের কথা জানিয়ে সকলকে ধন্যবাদও দিলেন টিম ইন্ডিয়ার টার্বুনেটর। ২০০১ সালে অস্ট্রেলিয়ার বিরুদ্ধে বর্ডার-গাভাসকর সিরিজে গোটা বিশ্বের নজর কেড়েছিল তরুণ এক অফ-স্পিনার। তিন টেস্টে ৩২টি উইকেট তুলে নিয়েছিলেন।

তারপর একের পর এক সাফল্য ললাট চুম্বন করেছে ভাজ্জির। ২০০৭ টি-টোয়েন্টি এবং ২০১১ ওয়ানডে বিশ্বকাপের অন্যতম সফল সদস্য ছিলেন এই হরভজনই। ২০১১ বিশ্বকাপে ধোনির টিম ইন্ডিয়ার সেরা অফ-স্পিনার হিসেবে নিজেকে প্রমাণ করেছিলেন তিনি। তবে গত পাঁচ বছর দেশের জার্সিতে দেখা যায়নি তাঁকে। ২০১৬ সালে শেষ আন্তর্জাতিক টি-টোয়েন্টি খেলেছিলেন। ১০৩টি টেস্টে হরভজনের পাশে জ্বলজ্বল করছে ৪১৭টি উইকেট।

চতুর্থ ভারতীয় বোলার হিসেবে এই রেকর্ড তাঁর ঝুলিতে। তবে আন্তর্জাতিক ক্রিকেট থেকে দূরে থাকলেও আইপিএলে খেলা চালিয়ে গিয়েছেন। দীর্ঘদিন মুম্বই ইন্ডিয়ান্সের জার্সিতে দেখা গিয়েছে তাঁকে। ধোনির পাশে দেখা গিয়েছে চেন্নাই দলেও। চলতি বছর আইপিএলে আবার কলকাতা নাইট রাইডার্সে নাম লিখিয়েছিলেন।

টুর্নামেন্টের প্রথম লেগে কয়েকটি ম্যাচ খেলেওছিলেন। কিন্তু করোনার কারণ স্থগিত হওয়ার পর ফের চালু হওয়া আইপিএলে আর ২২ গজে দেখা যায়নি তাঁকে। আইপিএলের ১৩টি মরশুমে মোট ১৬৩টি ম্যাচ খেলেছেন ভাজ্জি। ঝুলিতে ১৫০টি উইকেট। গড় ২৬। ৪১ বছরের তারকা স্পিনার ভালভাবেই জানতেন, জাতীয় দলে তাঁর উত্তরসূরিরা এসে গিয়েছে। তাই তাঁর সরে দাঁড়ানোর সময় এসেছে। সে কারণেই সকলকে ধন্যবাদ জানিয়ে অবসর নিলেন। আর সম্প্রতি নভজ্য়োৎ সিং সিধুর সঙ্গে ছবি পোস্ট করে রাজনীতিতে যোগ দেওয়ার জল্পনা উসকে দিয়েছেন ভাজ্জি। শোনা যাচ্ছে, আগামী বছর পাঞ্জাবে বিধানসভা নির্বাচনের আগেই কংগ্রেসের হাত শক্ত করতে পারেন তিনি।