অবতক খবর:: ৬ই, ডিসেম্বর :: কল্যাণী :: ভাষা, বর্ণ ও বইয়ের উজ্জ্বল আলো নিয়ে কল্যাণী বইমেলার উদ্বোধন হলো। উদ্বোধনী অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন কথা সাহিত্যিক শীর্ষেন্দু মুখোপাধ্যায়। এবারের ভাবনা জন্মদিন শতবর্ষে ইশ্বরচন্দ্র বিদ্যাসাগর। যিনি আমাদের ভাষার আলো জ্বেলে ছিলেন, বর্ণের আলো জ্বেলে ছিলেন, দিয়েছিলেন জ্ঞানের দীপক সেই মানুষটিকে সামনে রেখে এবারের বইমেলা।

এই বইমেলার স্বাগত ভাষণে শীর্ষেন্দু মুখোপাধ্যায় বলেন, বই একটা হাতিয়ার। লেখক হচ্ছেন আবিষ্কারক। যত বই পাঠ ততই চেতনার উদয়। আজ ভারতীয় রাষ্ট্রব্যবস্থা যেদিকে যাচ্ছে তাতে সম্প্রীতি সংহতির গুরুত্ব রয়েছে। বই পাঠে আমাদের যেন সেই চেতনার দুয়ার খুলে যায়।

এদিন লিটিল ম্যাগাজিন শিবিরে আজকের ৬ ডিসেম্বর দিনটিকে শান্তি ও সংহতি দিবস হিসেবে পালন করা হয়। এতে আঞ্চলিক এবং বাইরের লেখক,শিল্পী, সাহিত্যিকরা অংশগ্রহণ করেন গান, কবিতা পাঠের মধ্য দিয়ে এই দিবসটি পালিত হয়। এই লিটিল ম্যাগাজিন শিবিরটি পরিচালনা করছেন যুগ্ম-আহ্বায়ক দেবাশিস রায় এবং রাজীব সাহা।

মূল যে বইমেলা তার পরিচালকের ভূমিকায় রয়েছেন সভাপতি ড. অলোক ব্যানার্জী, কার্যকরী সভাপতি সুচিত্র কর, সম্পাদক সোমনাথ মজুমদার, প্রধান উপদেষ্টা রয়েছেন ডঃ এস এন ব্যানার্জী। বই মেলা চলবে ৬ ডিসেম্বর থেকে ১৬ই ডিসেম্বর। বিভিন্ন সাংস্কৃতিক কর্মকান্ড নিয়ে এই বইমেলার রূপরেখা রচনা করা হয়েছে।