অবতক খবর সংবাদদাতা ,১লা মে ২০ :: দেশের লকডাউন ফের দু সপ্তার জন্য আরো বাড়িয়ে দেওয়া হল। কেন্দ্রীয় স্বরাষ্ট্রমন্ত্রী একটি বার্তা জারি করে এই লকডাউনের সময়সীমা আরও দুই সপ্তাহের জন্য বাড়িয়ে দেওয়ার ঘোষণা করেন । করোনা সংক্রমণকে দেখে সারাদেশকে তিনটি জোনে ভাগ করা হয়েছে রেড জোন অরেঞ্জ জোন ও গ্রীনজোন ভাগ করা হয়েছে। গ্রীনজনে সমস্ত বড় ধরনের আর্থিক কার্যকলাপের উপরে ছাড় দেওয়া হয়েছে। গ্রীনজোন বাস চলবে কিন্তু বাসের ক্ষমতা ৫০ শতাংশের বেশি হবে না। যারা কর্মী তাদের সংখ্যা অর্থাৎ কর্মচারীদের সংখ্যা ৫০ শতাংশের বেশি হবে না।

 

প্রেস বার্তায় জানানো হয়েছে যে অরেঞ্জ জোনে বাস পরিচালনায় কোনো ছাড় দেওয়া হবে না। যদিও তাতে ক্যাব চলাচলে অনুমতি হবে। ক্যাবের ড্রাইভার এর সঙ্গে আর একটি মাত্র প্যাসেঞ্জার নেওয়া যেতে পাবে। অরেঞ্জ জোনে ইন্ডাস্ট্রিয়াল একটিভিটিস ওপরেও কিছুটা ছাড় দেওয়া হয়েছে। যদিও রেড জোনে সমস্ত তাই বন্ধ করে রাখার নির্দেশ দেওয়া হয়েছে।

কেন্দ্রীয় স্বাস্থ মন্ত্রকের তরফ থেকে জানানো হয়েছে যে দেশে ৭৩৯ জেলার মধ্যে ৩১৯ খানা জেলাতে এখনো করোনা পৌঁছাতে পারিনি অর্থাৎ ৪০ শতাংশের বেশি জেলা এখনো করোনা সংক্রমণ ছড়াতে পারেনি। যে জায়গাগুলোতে করোনা সংক্রমণ ছড়াতে পারেনি অর্থাৎ 307 জেলাকে গ্রীন জোন বলে চিহ্নিত করা হয়েছে। এই সমস্ত গ্রীন জোনে ৩রা মে পর সমস্ত ধরনের ব্যবসায়িক কার্যকলাপ ও দোকানপাট ট্রান্সপোর্ট সমস্ত উদ্যোগ চালু করার উপরে ছাড় দেওয়া হয়েছে কিন্তু তাতে কিছু শর্ত রয়েছে।

কেন্দ্রের তরফ থেকে সারা দেশকে তিনটি জোনে ভাগ করার কথা জানানো হয়েছে। করোনা ভাইরাসের সংক্রমণ ও তার সম্প্রচার দেখে দেশকে তিনটি জোনে ভাগ করা হয়েছে। যেসকল জেলাগুলোতে করোনা ভাইরাসের সংক্রমণ দ্রুত ছড়াচ্ছে ও নতুন নতুন রোগী সামনে আসছেন সে সমস্ত জেলাকে রেড জোনে রাখা হয়েছে। এছাড়া যে সকল জেলাতে 21 দিন ধরে কোন নতুন মামলার সামনে আসেনি সেসব জেলাকে গ্রীন জনে রাখা হবে। অর্থাৎ রেড জোন থেকে গ্রীনজোন আসতে গেলে ২১ দিনের সময় ধার্য করা হয়েছে। জেলায় যদি একটাও নতুন কেশ 21 দিন ধরে না আসে তাহলে তাকে গ্রীনজোনে হিসেবে গণ্য করা হবে।

উল্লেখ্য কেন্দ্রীয় স্বাস্থ্যমন্ত্রক আগে রেড জোন থেকে অরেঞ্জ জোনে যেতে ১৪ দিন ধরে কোন নতুন কেস ওই এলাকা থেকে না পাওয়া যায় তাহলে সেই রেড জনকে অরেঞ্জ জোন বলা হত ও অরেঞ্জ জোনে থেকে গ্রীন জোনে যেতে ১৪ দিন অতিরিক্ত সময় নির্ধারিত করেছিল কিন্তু এখন এই নির্ধারণ সময়গুলো পালটি করা হয়েছে। নতুন সার্কুলার অনুযায়ী এখন রেড জোনে থেকে গ্রীন জোনে আসতে গেলে মাত্র ২১ দিন সময় নির্ধারিত করা হয়েছে। কেন্দ্রীয় স্বাস্থ্য সচিব প্রীতি সুদন চিঠি দিয়ে সমস্ত রাজ্যের মুখ্যসচিব দের এই বার্তা জানিয়েছেন।

জানা গেছে গত বৃহস্পতিবার ক্যাবিনেট সচিব করোনার সংক্রমণের বাস্তবিক অবস্থা সমীক্ষা করেন ও তার পর এই নির্ণয় গুলো নিয়েছেন। বর্তমান সমীক্ষা অনুযায়ী দেশের মোট ৭৩৯টি জেলা তাঁতে ১৩০ টি জেলা রেড জোন ২৮৪ টি জেলা অরেঞ্জ জোন ও ৩১৯ টি জেলা গ্রীনজোনে রয়েছে।