অবতক খবর :: উত্তর দিনাজপুর :: হাসপাতাল ময়দানের একাংশে ছড়িয়ে ছিটিয়ে রয়েছে রোগী ও প্রসুতির বর্জ্য। তাতে মুখ দিচ্ছে পাখি ও কুকুর। পাখিদের মুখে মুখে সেই বর্জ্য ছড়িয়ে পড়ছে আশপাশের এলাকায়।

এই ছবি উত্তর দিনাজপুর জেলার কালিয়াগঞ্জের কুনোর হাসপাতালের। ৩০ শয্যার ব্লক প্রাথমিক স্বাস্থ্যকেন্দ্র কুনোর হাসপাতাল ময়দানের পুর্ব প্রান্তে আমগাছের কাছে প্লাস্টিক মোরা বর্জ্য ছড়িয়ে ছিটিয়ে আছে ।

এদিন প্রথম নয়, হামেশাই এমন ভাবে প্রকাশ্য ময়দানে ফেলা হচ্ছে হাসপাতালের বজ্য বলে অভিযোগ স্হানীয়দের। হাসপাতালের এই বর্জ্য থেকে দূষণ ছড়ানোর আশঙ্কা প্রকাশ করে স্হানীয় বাসিন্দারা দ্রুত এব্যাপারে পদক্ষেপ গ্রহনের দাবিতে সোচ্চার হয়েছেন।

হাসপাতাল সংলগ্ন এলাকার বাসিন্দা সুদীপ রায় বলেন এই বজ্য থেকে প্রচন্ড দুর্গন্ধ বের হয়। আশপাশের বাসিন্দা থেকে হাসপাতালে আসা মানুষ সকলের সমস্যা হয়।  কুনোর হাটপাড়ার বাসিন্দা গনেশ সর্দার বলেন আগে এসব ফেলা হত হাসপাতালের পেছনে গর্ত করে। ইদানীং সামনে গর্ত করে ফেলা হচ্ছিল। সেই গর্ত ভড়ে গিয়েছে। তাই মাঠের উপরে চলে আসছে এই বর্জ্য। এতে মারাত্মক দুষনের সম্ভাবনা আছে। হাসপাতালের ডাক্তারবাবুরা সেটা জানে। তা সত্বেও এভাবে রোগীর বর্জ্য ফেলা হচ্ছে।
এদিন বর্জ্য প্রসঙ্গে কালিয়াগঞ্জের বিএমওএইচ সন্দীপ বাগ বলেন এমন হওয়ার কথা নয়। ঘটনা খতিয়ে দেখে উপযুক্ত পদক্ষেপ নেওয়া হবে বলে আশ্বাস বিএমওএইচের। কুনোর হাসপাতাল ময়দানের একাংশে প্রকাশ্য রোগীর বর্জ্য ফেলার অভিযোগ নিয়ে দৃষ্টি আকর্ষন করা হলে কালিয়াগঞ্জ রোগী কল্যান সমিতির চেয়ারম্যান কার্তিক পাল বলেন এমন হওয়া উচিত নয়। বিএমওএইচের সঙ্গে কথা বলে এই সমস্যা দূর করা হবে আশ্বাস আরকেএস চেয়ারম্যানের।