অবতক খবর,২১ জানুয়ারি: এক অদ্ভুত পরিস্থিতি চলছে হাজিনগর হুকুম চাঁদ জুট মিলে। হাজিনগর হুকুম চাঁদ জুট মিলের অবস্থা এখন এমন যে, কোন বড়োসড়ো দুর্ঘটনা এই মিলের ভিতরে ঘটে গেলেও কাউকে পাশে পাওয়া যাবে না। শ্রমিকদের আর্তনাদ শোনার কেউ নেই,আর কেউ সহযোগিতাও করবে না। গতবছর হাজিনগর হুকুম চাঁদ জুট মিলে রাতে ২ নং কপ ওয়াইন্ডিং-এ দুর্ঘটনা ঘটে যায়। জুট মিল কর্মীদের সূত্রে জানা গেছে, এক শ্রমিকের হাত মেশিন ঢুকে যায় এবং হাতটি বাঁদ চলে যায়।

এখন শ্রমিকরা প্রশ্ন তুলেছেন, তবে কি শ্রমিকদের কোনো সেফটি নেই?

কারণ জুটমিলে শ্রমিকদের কোনো সেফটি নেই।

হাজিনগর হুকুম চাঁদ জুট মিলে মূলত ভাউচার কর্মীদের নিয়ে কাজ হচ্ছে। অর্থাৎ তারা চুক্তিবদ্ধ, চুক্তি মাফিক কাজ করবে এবং পারিশ্রমিক নিয়ে চলে যাবে। ‌তবে ওই জুটমিলের দীর্ঘ বছরের স্থায়ী শ্রমিক যারা রয়েছেন, তাদেরকে কাজে না লাগিয়ে বাইরে থেকে ভাউচার ওয়ার্কারদের নিয়ে কাজ করানো হচ্ছে। কারণ এখন ভাউচার এমপ্লয়ীতে ভরে গেছে জুটমিল। আর এর বিরুদ্ধে মুখ খোলার সাহস কারোর নেই।

ওই স্থায়ী কর্মীদের অভিযোগ যে, যদি জুটমিলের পুরনো অস্থায়ী কর্মীদের দিয়ে কাজ করানো হয় তবে তাদেরকে পিএফ,ইএসআই-এর সুবিধা দিতে হবে। যা ভাউচার এমপ্লয়ীদের দিতে হচ্ছে না এবং কম পারিশ্রমিক এ তাদের দিয়ে কাজ করিয়ে নেওয়া যাচ্ছে। সেই কারণেই তারা স্থায়ী কর্মীদের কাজে না লাগিয়ে এই ভাউচার এমপ্লয়ীদের দিয়ে কাজ করাচ্ছে।

তবে এই যে এত বড় একটা দুর্ঘটনা ঘটে গেল, একজনের হাত বাদ চলে গেল, তা সত্ত্বেও দীর্ঘ বছরের পুরনো এবং অভিজ্ঞ শ্রমিকদের কাজে লাগানো হচ্ছে না কেন? প্রশ্ন তুলেছেন জুটমিলের পুরনো শ্রমিকরা।

আগামীতে যাতে এরকম কোন দুর্ঘটনা না ঘটে এবং এই ভাউচার এমপ্লয়ীদের বাদ দিয়ে অভিজ্ঞ এবং পুরনো কর্মীদের কাজে লাগানো হয় এই দাবি তুলেছেন জুট মিলের শ্রমিকরা।