রাজীব মুখার্জী :: অবতক খবর :: হাওড়া ::    ক্রমশ উর্ধমুখী হাওড়ার কোরোনা আক্রান্তের গ্রাফ। যা চিন্তার ভাঁজ ফেলছে রাজ্য প্রশাসনের তরফে। পরিযায়ী শ্রমিক ফেরার পর কার্যত লাফিয়ে লাফিয়ে বাড়ছে আক্রান্তের সংখ্যা। এদিকে লকডাউনও একপ্রকার খাতায় কলমে। সবমিলিয়ে বর্তমান হাওড়ার পরিস্থিতি অনেকটাই চিন্তার। এমতাবস্থায় সচেতনতা বাড়াতে কনটেন্টমেন্ট জোনে প্রচারই একমাত্র হাতিয়ার প্রশাসনের কাছে। তাই আক্রান্তের সংখ্যা ও জায়গার বিচারে এক লাফে অনেকটাই বাড়ল কনটেন্টমেন্ট জোনের সংখ্যা। কিছুদিন আগেও এই সংখ্যাটা ঘোরাফেরা করছিল একশোর আশেপাশে। কিন্তু আজ সরকার প্রদত্ত তথ্য অনুযায়ী একলাফে ১২১ টি জায়গাকে কনটেন্টমেন্ট হিসাবে চিহ্নিত করা হলো রাজ্য প্রশাসনের তরফে।

উল্লেখ্য, হাওড়ায় কনটেন্টমেন্ট জোন সংখ্যা লকডাউন মধ্যবর্তী সময়েও ৭০ এর আশেপাশে ঘোরাফেরা করেছে। এরপর লকডাউন শিথিল হওয়ায় এবং পরিশ্রমী ফেরার পর সংখ্যা বেড়ে দাঁড়িয়েছিল ১০৩ কিন্তু এবার তা এক লাফে চলে এলো ১২১ টি তে।

প্রসঙ্গত, পরিযায়ী শ্রমিক রাজ্যে ফেরার পর থেকেই হু হু করে বাড়ছে কোরোনা আক্রান্তের সংখ্যা। ব্যতিক্রম নয় হাওড়াও। এই মুহূর্তে যে জেলার স্থান দ্বিতীয়, অর্থাৎ কলকাতার ঠিক পরেই। শেষ ২৪ ঘন্টা থেকে হাওড়ায় আক্রান্ত হয়েছেন ৬২ জন। সবমিলিয়ে বর্তমানে মোট আক্রান্তের সংখ্যা ১৩২৬। মৃতের সংখ্যা বর্তমানে দাঁড়িয়েছে ৪৬। হাসপাতালে চিকিৎসাধীন রয়েছেন ৮০২ জন। যার জেরে আজই ফের একটি কোভড হাসপাতাল বাড়ানোর সিদ্ধান্ত নেওয়া হয়েছিল রাজ্য সরকারের তরফে। সত্যবালা আই ডি, গোলাবাড়ি ILS, সঞ্জীবন, বাল্টিকুড়ি ESI এর পর TL জয়সওয়াল হাসপাতালকে চিহ্নিত করা হয়েছে প্রশাসনের তরফ থেকে। আর সেই ঘোষণার কয়েক ঘণ্টার মধ্যেই বাড়ানো হল কোনটাইন্টমেন্ট জনের সংখ্যা।