অবতক খবর, রাজীব মুখার্জী, হাওড়া ::  এই সময় সাধারণত পরিযায়ী পাখিদের দেখা মেলে না। কিন্তু ব্যতিক্রমও তো ঘটে। সেরকমটাই হল। হাওড়ার নিশ্চিন্দার একটি পুকুরে কয়েকদিন আগেই বাহারি রঙের একটি হাঁস লক্ষ্য করেন এলাকারই এক যুবক। বর্ণময় হাঁসটি দেখে কিছুটা হতবাকই হন তিনি।এরপর ধীরে ধীরে লোকমুখে ছড়িয়ে পড়ে সেটির কথা। উত্তর আমেরিকার সবচেয়ে বেশি বর্ণময় এই উড ডাককে দেখতে ভিড় জমান এলাকার বাসিন্দারা। অধিকাংশের মনেই প্রশ্ন জাগে এ পাখি এল কীভাবে? এলেও একা আসার তো কথা নয়, কারণ সাধারণত দল বেঁধেই আসে।

এই বিষয়ে কথা বলা হলে এক পাখি প্রেমী বলেন, এটা আমেরিকান উড ডাক। কোনোভাবে এখানে এসে পড়েছে। এটা মাইগ্রেন্ট পাখি নয়। এই পরিস্থিতির সাথে মানিয়ে নিয়েছে। এটা পুরুষ মেল ডাক।আগন্তুক বিদেশি পাখি দেখতে বালির ঘোষপাড়ায় পক্ষীপ্রেমীদের ভীড়। ফটোগ্রাফাররাও ছবি তুলতে ছুটে আসছেন হাওড়া জেলার বালির বাগপুকুরে।
বালির ঘোষপাড়ায় স্থানীয় বাগপুকুরে এক বিদেশি পাখির আগমন ঘিরে সেখানে ভীড় জমিয়েছেন উৎসাহী মানুষ। সকাল থেকে পাখিটিকে ওই এলাকায় একটি গাছের ডালে বসে থাকতে দেখা যায়।

আগন্তুক বিদেশি পাখি দেখতে শুধু পক্ষীপ্রেমীরাই নন, অনেক ফটোগ্রাফাররাও ছবি তুলতে ছুটে আসছেন সেখানে। ফটোগ্রাফাররা ক্যামেরায় লেন্সবন্দি করছেন সেই দৃশ্য।পাখিটির নাম আমেরিকান উড ডাক বলে মনে করছেন পক্ষীবিদরা। তাঁরা মনে করছেন এই বিদেশি পাখি কারও বাড়িতে হয়তো পোষা ছিল। ডানা বাড়তেই পাখিটি খোলা প্রকৃতিতে পালিয়ে এসেছে। আজকে বিশ্ব চিত্র দিবসে তাই ফটোগ্রাফাররা এই পাখিটির বিশেষ বিশেষ মুহূর্ত ফ্রেমবন্দি করার জন্য ভিড় জমাচ্ছেন।