অবতক খবর,২০ জানুয়ারি : বিচারপতি রাজাশেখর মান্থার এজলাসের সামনে বিক্ষোভ দেখানোর অভিযোগে ৯ জন আইনজীবীকে সাসপেন্ড করার সুপারিশ করল বার কাউন্সিল অব ইন্ডিয়ার তিন সদস্যের কমিটি। বিক্ষোভের অভিযোগ ওঠার পর বার কাউন্সিল অব ইন্ডিয়ার ফ্যাক্ট ফাইন্ডিং কমিটি এসেছিল কলকাতা হাইকোর্টে। সেই কমিটির সদস্যরা হাইকোর্টে ঘুরে, সংশ্লিষ্ট সবার সঙ্গে কথা বলে দিল্লিতে রিপোর্ট জমা দিয়েছিলেন। তারপরই শুক্রবার কলকাতা হাইকোর্টের ৯ আইনজীবীকে সাসপেন্ড করার সুপারিশ করা হল। এই পদক্ষেপ যথেষ্ট তাৎপর্যপূর্ণ বলে মনে করছে আইনজীবী মহল।

সম্প্রতি এজলাসের সামনে বিক্ষোভ দেখানোর অভিযোগ ওঠে আইনজীবীদের একাংশের বিরুদ্ধে। সেই অভিযোগ পৌঁছয় বার কাউন্সিল অব ইন্ডিয়ায়। এরপরই ফ্যাক্ট ফাইন্ডিং কমিটি আসে কলকাতায়। তাঁরা আদালত চত্বর ঘুরে দেখেন, এজির সঙ্গে কথা বলেন, সিসিটিভি ফুটেজও খতিয়ে দেখেন। সেই কমিটি যে রিপোর্ট পেশ করেছিল, তার ভিত্তিতেই এই সুপারিশ করা হয়েছে। তবে সেই ৯ আইনজীবী কারা, তা এখনও স্পষ্ট নয়।

আইনজীবী তরুণজ্যোতি তিওয়ারি এই প্রসঙ্গে বলেন, ‘কোনও আইনজীবীর অধিকার নেই আদালত বয়কট করার। সুপ্রিম কোর্ট একবার নয়, বারবার বলেছে একথা। মানুষ যেখানে ন্যয়বিচার পেতে চায়, সেখানে আটকানো হলে, তাঁরা কোথায় যাবেন?’