অবতক খবর,৫ এপ্রিলঃ দুদিন আগেই মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় উদ্বেগ প্রকাশ করে জানিয়েছেন হনুমান জয়ন্তীতেও বিক্ষিপ্ত অশান্তির ঘটনা ঘটতে পারে।

সেই উদ্বেগের কথা মাথায় রেখেই বুধবার হাইকোর্ট নির্দেশ দিল হনুমান জয়ন্তীতে আধা সামরিক বাহিনী নামাতে হবে বাংলায়। হাইকোর্টের প্রধান বিচারপতি পি.এস শিবজ্ঞানমের নেতৃত্বে ডিভিশন বেঞ্চ এই রায় দেয়। পাশাপাশি এও জানানো হয় যে রাজ্য পুলিশকে সহায়তা করতে আধা সামরিক বাহিনী নামানো হচ্ছে বাংলায়।

নির্বাচন ছাড়া বাংলায় আধা সামরিক বাহিনী নামানো একটি বেনজির ঘটনা।

রাজ্য সরকারের তরফে হাইকোর্টে জানানো হয় বিগত পাঁচ বছর ধরে রামনবমী এবং হনুমান জয়ন্তী পালনের একটা ট্রেন্ড দেখা যাচ্ছে বাংলায়। গোটা বাংলা জুড়ে হনুমান জয়ন্তীতে ২০০০ শোভাযাত্রা বের করার আবেদন জমা পড়েছে।

আর তাকে কেন্দ্র করে রাজ্যে কোনরকম বিক্ষিপ্ত অশান্তি যাতে না ছড়ায় সেইদিক মাথায় রেখেই আদালতের এই নির্দেশ।

হাইকোর্টের নির্দেশ-কোন রাজনৈতিক দলের ব্যক্তি,নেতা বা মন্ত্রী জনসমক্ষে কোনরকম উস্কানিমূলক মন্তব্য করতে পারবেন না। যারা হনুমান জয়ন্তী করবেন তাদের মুচলেকা দিতে হবে যে কোনরকম অশান্তি সৃষ্টি হলে তার দায় সেই সংগঠন বা মিছিলের আয়োজকরা দায়ী থাকবেন। যে সমস্ত জায়গায় ১৪৪ ধারা জারি রয়েছে সেই সমস্ত জায়গায় মিছিল করা যাবে না। পাশাপাশি মিছিলের রুট ঠিক করবে পুলিশ। মিছিলে কতজন লোক থাকবে তা ঠিক করে দেবে পুলিশ।

সময় যেহেতু কম সেই কারণে শীঘ্রই আধা সামরিক বাহিনীর জন্য কেন্দ্রের কাছে রিকুইজিশন পাঠানোর নির্দেশ দেওয়া হয়েছে রাজ্যকে। কেন্দ্র এবং রাজ্য উভয় পক্ষের আলোচনা সাপেক্ষে সংবেদনশীল এলাকায় আধা সামরিক বাহিনী মোতায়েন করার নির্দেশ দিয়েছেন ভারপ্রাপ্ত প্রধান বিচারপতি।