অবতক খবর,২৪ ফেব্রুয়ারি: রাজ্যের ৫ হাজার ছাত্রছাত্রী স্টুডেন্ট ক্রেডিট কার্ড পাবে আজ। জানালেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্য়ায়। এদিন তিনি বলেন, “সর্বাধিক ১০ লক্ষ টাকা পর্যন্ত ঋণ পাওয়া যাবে। ৪০ বছর বয়স পর্যন্ত ঋণ পাওয়া যাবে।এই কার্ডের জন্য গ্যারেন্টার লাগবে না। এক্ষেত্রে গ্যারেন্টার শুধুমাত্র সরকার। অর্থের জন্য কারও উচ্চশিক্ষা আর বাধাপ্রাপ্ত হবে না। খুব কম সুদে ঋণ দেওয়া হবে এই কার্ডে।”

রাজ্য সরকারের নতুন প্রকল্প স্টুডেন্ট ক্রেডিট কার্ড। রাজ্যের বিভিন্ন জায়গা থেকে এসেছেন ছাত্র-ছাত্রীরা। ২০ হাজার ছাত্র-ছাত্রীর ঋণ অনুমোদন হয়েছে। এদিন মুখ্যমন্ত্রী জানান, কোর্স ফি, হোস্টেল ফি সবই পাওয়া যাবে এই কার্ডে। এদিন তিনি বলেন, “ব্যাঙ্কগুলিকে অনুরোধ করব প্রকল্পের আওতায় আসার। সরকার গ্যারেন্টার তাই নিশ্চিন্তে ঋণ দিন। ব্যাঙ্কগুলিকে অনুরোধ করব বেশি বেশি সংখ্যায় ছাত্রদের ঋণ দিন। পড়ুয়াদের উচ্চশিক্ষার স্বপ্নের যেন মৃত্যু না হয়।”

গত বছর স্টুডেন্ট কার্ড প্রকল্প চালু হয় রাজ্যে। স্টুডেন্টস ক্রেডিট কার্ড প্রকল্পকে ছাড়পত্র দেয় মমতা বন্দ্যোপাধ্য়ায়ের নেতৃত্বাধীন মন্ত্রিসভা। আগেই মমতা বন্দ্যোপাধ্যায় জানিয়েছিলেন ঋণের জন্য অনলাইনেই এই আবেদন করা যাবে। রাজ্যের সরকারি, বেসরকারি, কো-অপারেটিভ ব্যাঙ্ক থেকে এই ঋণ পাওয়া যাবে বলে আগেই জানা যায়। রাজ্য সরকার আগেই জানিয়েছে, প্রতিযোগিতামূলক পরীক্ষার প্রশিক্ষণের জন্যেও ছাত্রছাত্রীদের ঋণ দেওয়া হবে। মুখ্যমন্ত্রী আগেই জানান, এগিয়ে বাংলা, উচ্চ শিক্ষা দফতরের পোর্টালে আবেদন করা যাবে। ১৮০০১০২৮০১৪ টোল ফ্রি নম্বরে ফোন করা যাবে। পাশাপাশি ছাত্রছাত্রীরা যাতে কোনওভাবেই হেনস্থার শিকার না হন তা দেখার জন্য সরকারি ব্যাঙ্ক সহ উচ্চ শিক্ষা দফতর এই বিষয়ে সতর্ক হতেও নির্দেশ দিয়েছিলেন তিনি।