অবতক খবর,৭ জুলাইঃ সরকারি নির্দেশ মতো এ মাসেই বন্ধ হয়েছে স্কুল শিক্ষকদের প্রাইভেট টিউশন। তার বিরোধিতাতেই আন্দোলনে নামলেন স্কুলের ছাত্র-ছাত্রীরা ও অভিভাবকগণ।

প্রাইভেট টিউশন পড়ানো বন্ধ নিয়ে চারিদিকে আন্দোলন উঠলেও অন্য চিত্র দেখা গেল বৃহস্পতিবার দুপুরে মাথাভাঙ্গা শহরের স্কুল শিক্ষকদের পড়ানোর দাবিতে গোটা শহরে মিছিল বের করে মহকুমা শাসকের দপ্তরের সামনে জমায়েত করেন একাদশ শ্রেণী ও দ্বাদশ শ্রেণীর ছাত্রী ছাত্রীরা।

বিভিন্ন বিদ্যালয় থেকে আগত। সরকারি বিদ্যালয়ের শিক্ষকদের প্রাইভেট টিউশন বন্ধ করার দাবিতে এর আগে রাস্তায় নেমেছেন প্রাইভেট শিক্ষকরাও। স্কুল শিক্ষকদের প্রাইভেট টিউশন বন্ধের ঘোষণা হওয়ার পরই চিন্তায় পড়েছেন কিছু শ্রেণীর অভিভাবকরা। বিভক্তি মেনেই শিক্ষকরা টিউশন বন্ধ করেছেন।

ফলে পড়ুয়ারা এই নিয়ে সমস্যার মুখোমুখি হচ্ছেন বলে অভিযোগ। অভিযোগ হচ্ছে প্রাইভেট টিউশনের জন্য শিক্ষক খুঁজে পাচ্ছেনা স্কুলের ছাত্র-ছাত্রীরা। এই নিয়ে বিভিন্ন মহলে প্রশ্ন উঠেছে। এই সমস্যার সুরা পেতেই বিদ্রোহের পথ বেছে নিল ছাত্র-ছাত্রীরা।

স্কুলের শিক্ষকদের প্রাইভেট টিউশন বন্ধ করার বিভক্তি তুলে নেওয়ার দাবিতে পথে নামল ছাত্র-ছাত্রী সহ অভিভাবকরা। ছাত্রছাত্রীরা জানান হঠাৎ করে প্রাইভেট টিউশন বন্ধ না করে এই বিকল্প সন্ধান করা হোক। এদিনের ছাত্র-ছাত্রীদের পথে নেমে আন্দোলন প্রসঙ্গে গৃহ শিক্ষক বাপ্পা মালাকার বলেন কিছু স্কুল শিক্ষকের মধ্যেই ছাত্রছাত্রীরা এ কাজ করেছে। টিউশন এর ওপর নির্ভরশীল অনেক গৃহ শিক্ষকের পরিবার তারা আজ ছাত্রের অভাবেই বেকারত্ব জ্বালায় ভুগছেন। তার অন্যতম কারণ স্কুল শিক্ষকরা প্রাক্টিক্যাল নাম্বারের প্রলোভন দেখিয়ে টিউশন পড়ান।

এতে শিক্ষার মান অনেকটাই তলা নিতে। কিছু স্কুল শিক্ষক সরকারি নিয়মকে বুড়ো আঙ্গুল দেখিয়ে এখনো টিউশন পড়াচ্ছে বলে আমাদের কাছে খবর আছে তাদের বিরুদ্ধে ও ব্যবস্থা গ্রহণের জন্য শিক্ষা দপ্তর ও জেলা ডিআই আধিকারিকদের নজরে আনা হবে বলে অভিযোগ গৃহ শিক্ষকদের।