অবতক খবর,৩১ জানুয়ারি,বাঁকুড়া:- ঈশ্বরচন্দ্র বিদ্যাসাগর স্কলারশিপ নামের একটি স্কলারশিপের ফর্ম ফিলাপের ঘটনাকে কেন্দ্র করে ধুন্ধুমার, ছাত্রী বিক্ষোভে উত্তাল বিষ্ণুপুর শিবদাস সেন্ট্রাল গার্লস হাইস্কুলে ।

ঈশ্বরচন্দ্র বিদ্যাসাগর স্কলারশিপ নামের একটি স্কলারশিপের ফর্ম ফিলাপকে কেন্দ্র করে চূড়ান্ত উত্তেজনা ছড়াল বাঁকুড়ার বিষ্ণুপুর শহরের শিবদাস সেন্ট্রাল গার্লস হাইস্কুলে। আজ ওই স্কুলের কয়েক’শো ছাত্রী ও অভিভাবকরা স্কুলে গিয়ে প্রয়োজনীয় মার্কশিট হাতে না পেয়ে বিক্ষোভে ফেটে পড়ে। পুলিশ ডেকেও পরিস্থিতি সামাল দিতে না পেরে শেষ পর্যন্ত স্কুলের গেট তালাবন্ধ করে কোনোক্রমে পরিত্রাণ পান স্কুলের শিক্ষিকারা।

সম্প্রতি সামাজিক মাধ্যমে ঈশ্বরচন্দ্র বিদ্যাসাগর স্কলারশিপ নামের একটি স্কলারশিপের ফর্ম ভাইরাল হয়। সামাজিক মাধ্যমে ছড়িয়ে পড়া ওই ফর্ম ফিলাপের শেষ তারিখ দেওয়া হয়। জানানো হয় অষ্টম শ্রেনী থেকে দ্বাদশ শ্রেনী পর্যন্ত পাঠরত পড়ুয়ারা শেষ পরীক্ষায় পঞ্চাশ শতাংশ নম্বর পেয়ে থাকলে তারা এই স্কলারশিপে আবেদন করতে পারবে। আবেদনপত্র ডাকবিভাগের স্পিড পোস্টের মাধ্যমে পাঠাতে হবে পশ্চিম মেদিনীপুর ফিউচার কেয়ার সোসাইটি নামের একটি সংস্থার অফিসে। আবেদনপত্রটি স্কুলের প্রধান শিক্ষক বা শিক্ষিকা দ্বারা প্রত্যয়িত হওয়ার পাশাপাশি আবেদনপত্রের সাথে শেষ পরীক্ষার মার্কশিটের জেরক্স কপি দেওয়ার কথা বলা হয়েছে।

সামাজিক মাধ্যমে এই ফর্ম ছড়িয়ে পড়তেই গতকয়েকদিন ধরে  আবেদনপত্র পূরণ করা ছাত্রীরা শেষ পরীক্ষার মার্কশিট দাবি করে হাজির হচ্ছিল বিষ্ণুপুর শিবদাস সেন্ট্রাল গার্লস হাইস্কুলে। এদিন ওই স্কলারশিপের আবেদনপত্র পাঠানোর শেষ দিন হওয়ায় আজ শেষ পরীক্ষার মার্কশিট চেয়ে স্কুলে হাজির হয় কয়েকশো ছাত্রী। স্কুলের পক্ষ থেকে আপ্রাণ চেষ্টা করেও একসাথে এতজন ছাত্রীর মার্কশিট তৈরী করে দিতে না পারায় ছাত্রীদের মধ্যে ক্ষোভ ছড়াতে শুরু করে। বেলা গড়াতেই ছাত্রী ও অভিভাবকদের ক্ষোভ আছড়ে পড়ে স্কুলের উপর। শিক্ষিকাদের লক্ষ করে ইট পাটকেল ছোঁড়া হয় বলেও অভিযোগ।  পরিস্থিতি সামাল দিতে পুলিশ ডাকে স্কুল কর্তৃপক্ষ। শেষ অবধি স্কুলের গেটে তালা লাগিয়ে পরিত্রাণ পান শিক্ষিকারা।