অবতক খবর , সংবাদদাতা , মুর্শিদাবাদ :-  হাইকোর্টের নির্দেশ মেনে বহরমপুরে ছট পুজো উৎসবে শামিল গৃহিণীরা। মুর্শিদাবাদ জেলা জুড়ে ভাগীরথী নদীর তীরে  ধর্মীয় রীতি মেনে  পালিত হল ছট পূজা ।

 

 

জেলা পুলিশ প্রশাসনের পক্ষ থেকে প্রত্যেকটা ঘাটে অতিরিক্ত পুলিশ কর্মী মোতায়েন করা হয় । জেলা পুলিশ সুপার কে শবরী রাজকুমার বহরমপুর ভাগিরথী বিভিন্ন ঘাটে পরিদর্শনে যান ।  ছট পূজা কার্তিক মাসের শুক্ল পক্ষের ষষ্ঠী তিথিতে উদযাপন করা হয় ।

 

 

 

ছটী মাঈ পূজা  সূর্যের উপাসনা নির্জলা ব্রত পালন করেন  গৃহিণীরা। ছট পূজায় কুলো ,ডালা , বিভিন্ন ফল , মূল,সূর্যদেবকে উৎসর্গ করা হয়। মিষ্টি সঙ্গে পরম্পরাগত  ঠেকুয়া প্রস্তুত করে নৈবেদ্য রূপে  সূর্যদেবকে উৎসর্গ করা হয় ।

 

ছট পুজোর প্রধান ফল হিসাবে গোটা এক কাঁদি কলা ও উৎসর্গ করা হয়। আজ ভাগীরথী নদীর তীরে সূর্য অস্ত যাওয়া কে প্রণাম করে পরের দিন আবার সকালের উদীয়মান সূর্য কে পুজো করা হয়।

 

দীপাবলীর পরের দিন থেকে যারা ছট পুজো করেন তারা নিরামিষ আহার গ্রহণ করেন । এবং ছট পুজোর আগের দিন আতপ চাল ও লাউয়ের সবজি দিয়ে তারা আহার করেন। ছট পুজো বিশেষ করে ভারতবর্ষে বিহার উত্তর প্রদেশ মানুষ বেশি ছট পুজো সামিল হন।