অবতক খবর,৪ ফেব্রুয়ারি : সুপ্রিম কোর্টের পর্যবেক্ষণ নিয়ে বিক্ষোভে উত্তাল সিকিম। সম্প্রতি শীর্ষ আদালতের একটি পর্যবেক্ষণে বলা হয়েছে, সিকিমের নেপালিরা ‘বিদেশি বংশোদ্ভূত’। আর এ নিয়েই গত কয়েক দিন ধরে তপ্ত সে রাজ্যের পরিস্থিতি। ওই পর্যবেক্ষণ সংশোধনের জন্য শীর্ষ আদালতে আবেদন করা হয়েছে রাজ্য সরকারের তরফে। শনিবার থেকে ৪৮ ঘণ্টার বন্‌ধের ডাক দিয়েছেন পবন চামলিং। বিক্ষোভ, বন্‌ধের ধাক্কা লেগেছে সিকিমের পর্যটনেও।

আগামী ৯ ফেব্রুয়ারি বিধানসভায় জরুরি অধিবেশনের ডাক দিয়েছেন সিকিমের মুখ্যমন্ত্রী প্রেম সিং তামাং। শনিবার থেকে ৪৮ ঘণ্টার বন্‌ধের ডাক দিয়েছে সিকিমের প্রধান বিরোধী দল সিকিম ডেমোক্র্যাটিক ফ্রন্ট। সিকিমের নেপালিদের ‘অভিবাসী’ তকমা দেওয়া নিয়ে গত কয়েক দিন ধরেই বিক্ষোভের আঁচে ফুটছে রাজ্যটি। এ নিয়ে পথে নেমেছেন অনেকেই। সিকিমের এই পরিস্থিতির জেরে ধাক্কা খেয়েছে সে রাজ্যের পর্যটনও। এই আবহে সিকিম সফর থেকে পিছিয়ে এসেছেন বহু পর্যটক। যাঁরা ইতিমধ্যেই সিকিমে বেড়াতে গিয়েছেন বন্‌ধের জেরে বিপাকে পড়েছেন তাঁরাও।

বিক্ষোভের জেরে সম্প্রতি পদত্যাগ করেছেন সিকিমের স্বাস্থ্যমন্ত্রী মণি কুমার শর্মা। মুখ্যমন্ত্রী প্রেমকে লেখা পদত্যাগপত্রে মণি লেখেন, ‘‘রাজ্য সরকার সিকিমের অধিবাসীদের ভাবাবেগ গুরুত্ব সহকারে বিচার করেনি।’’ তিনি আরও লেখেন, ‘‘আমি অনুভব করছি, এই সরকারে থাকার আর প্রয়োজন নেই।’’ পদত্যাগ করেছেন অতিরিক্ত অ্যাডভোকেট জেনারেল সুদেশ জোশীও।