অবতক খবর, সংবাদদাতা :: সুপার সাইক্লোন “ইয়াস”এর তাণ্ডব থেকে আপাতত বেঁচে গেলো কলকাতা , হেঁ শুনে হয় তো খানিকটা আনন্দ লাগলেও ভয় এখনো মনে থেকেই যাচ্ছে।তবে আলিপুর আবহাওয়া দফতরের অধিকর্তা সঞ্জীব বন্দ্যোপাধ্যায় জানিয়েছেন যে “পশ্চিমবঙ্গ নয়, ওড়িশায় আঘাত হানবে ঘূর্ণিঝড় ইয়াস । বুধবার দুপুরে বুধবার দুপুরে অতি শক্তিশালী ঘূর্ণিঝড় রূপে ইয়াস ওড়িশার পারাদ্বীপ ও পশ্চিমবঙ্গের দিঘার মধ্যে ওড়িশার বালেশ্বরের কাছ দিয়ে অতিক্রম করবে। তার পরে ঝাড়খণ্ডের দিকে এগিয়ে যাবে ঘূর্ণিঝড় ইয়াস। এর ফলে পশ্চিমবঙ্গের পূর্ব মেদিনীপুরে সবচেয়ে বেশি প্রভাব পড়বে।তাছাড়া কিছুটা তার পর প্রভাব পড়বে দক্ষিণ ২৪ পরগনার উপকূলের জেলায়। তার পর প্রভাব পড়বে ঝাড়গ্রামে।” তাই এ থেকে অনায়াসেই বলা যেতে পারে যে কলকাতা এই ভয়ানক ঘূর্ণি ঝড়ের থেকে বেঁচে গেলো।

উল্লেখ্য যখন থেকে কোলকাতাবাসীরা “ইয়াস” আসছে, শুনেছেন তখন থেকেই কলকাতার মানুষের মনে আতঙ্ক সৃষ্টি হয়েছিল। চোখের সামনে ভেঁসে যাচ্ছিল ২০২০ সালের ২০ মে-র সেই আমফানের ভয়াল আঘাত হানার ছবি। গোটা শহরটাকে এক কথায় লণ্ডভণ্ড করে দিয়ে গেছিল সুপার সাইক্লোন আমফান। তাই “ইয়াস” আসছে, এই খবর জানার পর কলকাতার মানুষের মধ্যে উদ্বেগ বাড়ছিল। একে করোনা তার ওপর আবার ইয়াস। এই দুইয়ের অভিঘাতে কলকাতার মানুষ নাজেহাল হয়ে পড়েছিল।কিন্তু এখন অনেকটাই স্বস্তিতে কলকাতাবাসি।

মৌসম ভবন সূত্রে জানা গেছে মঙ্গলবার রাতের মধ্যে ইয়াস আরও শক্তি সঞ্চয় করে শক্তিশালী ঘূর্ণিঝড়ে পরিণত হবে । এর পর আরও উত্তর উত্তর-পশ্চিম দিকে অগ্রসর হযে ও বুধবার সকালের মধ্যে অতি শক্তিশালী ঘূর্ণিঝড় হয়ে পশ্চিমবঙ্গ ও ওড়িশার স্থলভাগের কাছে পৌঁছে যাওয়ার কথা ইয়াস-এর। তার পর বুধবার দুপুরে অতি শক্তিশালী ঘূর্ণিঝড়-এর রূপ নিয়ে ইয়াস ওড়িশার পারাদ্বীপ ও পশ্চিমবঙ্গের সাগরের মধ্যে ওড়িশার বালেশ্বরের কাছ দিয়ে অতিক্রম করবে বলেই জানিয়েছে মৌসম ভবন।

ইয়াস-এর প্রভাবে জেরে সোমবার বিকেল থেকেই রাজ্যের উপকূল এলাকায় ঘণ্টায় ৬০ কিলোমিটার গতিবেগে ঝড় বইতে শুরু করেছে ।মৌসম ভবন জানিয়েছে যে ঘূর্ণিঝড় যত স্থলভাগের দিকে এগোবে তত তার গতিবেগ বাড়বে । তবে মঙ্গলবার থেকে রাজ্যের উপকূলবর্তী জেলাগুলি অর্থাৎ পূর্ব মেদিনীপুর, পশ্চিম মেদিনীপুর, উত্তর ২৪ পরগনা, দক্ষিণ ২৪ পরগনা, হাওড়া, হুগলিতে ভারী থেকে অতি ভারী বৃষ্টি হতে পারে বলে জানিয়েছে মৌসম ভবন। কলকাতায় বুধবার সর্বাধিক ৭০ কিলোমিটার প্রতি ঘন্টায় হাওয়া বইবে বলে আবহাওয়া দফতর জানিয়েছে।