অবতক খবর,৯ আগস্টঃ সুন্দরবনে রায়মঙ্গল ও কালিন্দী নদী বাঁধে একাধিক জায়গায় ফাটল। বঙ্গোপসাগরে ঘনীভূত গভীর নিম্নচাপ ও ভরা কোটালের জোড়া ফলায় আতঙ্কে সুন্দরবন।বসিরহাটের হিঙ্গলগঞ্জ ব্লকের সুন্দরবনের স্যান্ডেলবিল গ্রাম পঞ্চায়েতের পাশ থেকে বয়ে গেছে, রায়মঙ্গল ও কালিন্দী নদী। আর সেই নদী বাধে একাধিক জায়গায় ফাটল দেখা দিয়েছে। তার উপরে গভীর নিম্নচাপ সঙ্গে ভরা কোটাল আতঙ্কে সুন্দরবনের মানুষ।

ব্লক প্রশাসন সেচ দপ্তরের তরফ থেকে নদীবাধের কাজ শুরু করার আশ্বাস দেওয়া হয়েছে। অন্যদিকে এই ফাটল যদি আরো চওড়া হয়, তাহলে যেকোনো সময় বড়সড়ো বিপর্যয়ের মুখে পড়তে পারে কয়েক হাজার প্রান্তিক মানুষেরা। ইতিমধ্যে পঞ্চায়েতের তরফ থেকে প্লাস্টিক মাটির বস্তা বাস শাল বল্লা দিয়ে বাধের ফাটল মারামতি করার চেষ্টা চালানো হচ্ছে।

কিন্তু নদীর জলস্থর যদি বাড়তে শুরু করে তাহলে বড়োসড়ো বিপর্যয় হতে পারে ।ইতিমধ্যে বসিরহাট সেচ দপ্তরের আধিকারিক রানা চ্যাটার্জি বলেন , আমরা ব্লক প্রশাসন পঞ্চায়েত কে নির্দেশ দিয়েছি, তারা যাতে বাঁধের ফাটল কাজ দ্রুত শুরু করে। এছাড়াও বসিরহাটের সুন্দরবন ব্লক গুলো সন্দেশখালি, হিঙ্গলগঞ্জ,হাসনাবাদ, হাড়োয়া, মিনাখা, এই পাঁচটি ব্লকের ট্রানজিস্ট পয়েন্ট করা হয়েছে বাধ মেরামতি করার জন্য সামগ্রিক রাখা হয়েছে।পাশাপাশি আমরাও নদী বাঁধের উপর নজর রেখেছি।