অবতক খবর,১৪ ফেব্রুয়ারি: সিপিএম নেতা বৃন্দাবন দাসকে আজ স্মরণ করল মৌসুমী ক্লাব। শ্রী লক্ষ্মী সিনেমা সংলগ্ন মৌসুমী ক্লাবের যে শ্যামাপূজা প্রাঙ্গণ সেখানে এই স্মরণ সভা অনুষ্ঠিত হল। এই স্মরণ সভায় সভাপতিত্ব করেন ক্লাব সদস্য তারক সরকার।

বৃন্দাবন দাস এই অঞ্চলের এক সুপরিচিত নাম। রাজনৈতিক ব্যক্তিত্ব হিসেবে তিনি সর্বসাধারণের কাছে পরিচিত ছিলেন। তিনি একসময়ে সিপিএম লোকাল কমিটির সম্পাদক ছিলেন। তাঁর নেতৃত্বেই কাঁচরাপাড়ায় সোপান উৎসবটি অনুষ্ঠিত হত। সাংস্কৃতিক প্রগতিশীল ক্লাব হিসেবে মৌসুমী ক্লাবের একটি পরিচিতি রয়েছে। এই ক্লাবের আয়োজনেই প্রতিবছর সুবোধ রায় স্মরণে ফুটবল ক্রীড়া প্রতিযোগিতার আয়োজন করা হয়। বৃন্দাবন দাস শ্রমিক নেতা হিসেবে পরিচিত ছিলেন। বিশেষ করে বাস-শ্রমিক আন্দোলনে তাঁর একটি ভূমিকা রয়েছে।

একসময়ে তিনি সিপিএম রাজনৈতিক দলটিকে সাংগঠনিকভাবে গুরুত্বপূর্ণ করে তোলেন। প্রায় ১৭০টি ক্লাবকে তিনি সংগঠিত করেছিলেন। সেই সময় কাল থেকেই ক্লাব রাজনীতি শুরু। যুব আন্দোলনেও তাঁর ভূমিকা ছিল। পার্টির অন্যতম একসময়ের নেতৃত্ব সুবোধ রায়ের হাত ধরে তিনি যুব সংগঠনে আসেন। পরবর্তীতে সুবোধ রায়ের মৃত্যুর পর তিনি যুব সংগঠন পরিচালনার দায়িত্ব নেন,দলে যুবকদের সংগঠিত করেন এবং পরবর্তীতে সিপিএম লোকাল কমিটির সম্পাদক পদে উন্নীত হন।

তাঁর স্মরণে,তাঁর কর্মকাণ্ড বিশদ ব্যাখ্যা করেন সিপিএম এরিয়া কমিটি সম্পাদক দেবাশিস রক্ষিত, সিপিএম নেতা শম্ভু চ্যাটার্জি, নেতা কল্যাণ মুখার্জি এবং শ্রমিক নেতা বিপ্লব মুখোপাধ্যায়। প্রারম্ভিক বক্তব্য রাখেন ক্লাব সদস্য সঞ্জীব রায়।

এদিন অনুষ্ঠানটি সুন্দর সঞ্চালনা করেন অসিত সরকার।