অবতক খবর,৬ জুনঃ শুধুমাত্র আইনশৃঙ্খলা রক্ষা করা বা রাস্তায় যানজট এর মোকাবিলা করাই নয়,,, সাধারণ মানুষের জীবনকে বাঁচাতে পরিবেশ রক্ষা করতেও বদ্ধপরিকর কলকাতা পুলিশ।বিশ্ব পরিবেশ দিবসের অনুষ্ঠানে বৃক্ষরোপন কর্মসূচিতে যোগদান করে এ বিষয়ে কি কি পদক্ষেপ এখনো পর্যন্ত গ্রহণ করা হয়েছে, সে সম্পর্কে জানালেন কলকাতার পুলিশ কমিশনার বিনীত কুমার গোয়েল।

বিশ্ব পরিবেশের কথা মাথায় রেখে কলকাতা পুলিশ বিশেষ করে কলকাতার ট্রাফিক পুলিশ যানবাহনের দূষণের মাত্রা কমানোর লক্ষ্যে অটো এমিশন চেক করার বিষয়ে তীক্ষ্ণ নজর রেখে চলেছে। কোন গাড়ি থেকে অত্যাধিক পরিমাণে কার্বন-মনোক্সাইড নির্গত হওয়ার মাধ্যমে যাতে পরিবেশ দূষিত না হয় সেই বিষয়টির কথা মাথায় রেখেই কলকাতা পুলিশ এ বিষয়ে কঠোর পদক্ষে প গ্রহণ করে চলেছে। পাশাপাশি শহর কলকাতায় আরো বেশি পরিমাণে ই ভেহিকেলস বা ব্যাটারি অপারেটেড গাড়ি চালানোর ক্ষেত্রেও উদ্যোগ নিয়েছে।

শহর কলকাতা যতর- তত্র গাছ কাটার প্রতিরোধে কলকাতা পুলিশ যথেষ্ট সতর্ক রয়েছে। শুধুমাত্র বৃক্ষরোপণ নয় বৃক্ষ নিধন বন্ধেও কলকাতা পুলিশ কলকাতা পুরসভার সাথে একযোগে কাজ করে চলেছে।

পরিবেশের কথা মাথায় রেখে,ইতিমধ্যেই কলকাতা পুরসভার পক্ষ থেকে শহরের ওয়াটার বডি এবং জলা জমি গুলিকে রক্ষা করার লক্ষ্যে কলকাতা পুলিশের সঙ্গে একযোগে কাজ করে চলেছে। যখনই শহরের কোন এলাকা থেকে এ ধরনের ওয়াটার বডি বা জলাভূমি বোঝানোর অভিযোগ পাওয়া যায় তখনই কলকাতা পুলিশ দ্রুত তার বিরুদ্ধে ব্যবস্থা গ্রহণ করে এবং আইনানুগ প্রক্রিয়া শুরু করে। শহর কলকাতার যেকোন মানুষ এর চোখে এ ধরনের কোন কিছু চোখে পড়লে, তা কলকাতা পুরসভা অথবা কলকাতা পুলিশকে সরাসরি অভিযোগ করে জানাতে পারে। এমনকি কলকাতা পুলিশের ১০০ ডায়াল করেও এ ধরনের অভিযোগ জানালে পুলিশ তৎক্ষণাৎ কঠোর ব্যবস্থা গ্রহণ করে থাকে বলেও এদিন জানান কলকাতা পুলিশের নগর পাল।