অবতক খবর,৭ জুলাইঃ প্রদেশ কংগ্রেস সভাপতি অধীর রঞ্জন চৌধুরী আজ দলীয় কার্যালয়ে সাংবাদিক বৈঠকে আদিবাসী সমাজের ধর্ম স্বীকৃতি স্বর্ণা সম্বন্ধে বলেন, যে এটা রাজ্যের কথা না দশকের পর দশক ধরে আদিবাসী সমাজ এই দাবি করে আসছে।

কিন্তু রাজ্য হঠাৎ করে এর কৃতিত্বের ভাগ বসাতে চাইছে এইটা হচ্ছে আমাদের রাজ্যের রাজনীতি। দিদি এ ব্যাপারে একেবারে চোস্ত বলে আখ্যা দেন অধীর রঞ্জন চৌধুরী । অধীর বলেন কিছু করবোনা কিন্তু কৃতিত্বের ভাগ নেয়ার জন্য ঝাঁপিয়ে পড়বো। এটাই হচ্ছে দিদির কৌশল।

অধীর চৌধুরী বলেন, এই যে স্বর্ণা আদিবাসীদের ধর্ম এটার জন্য আদিবাসীরা আজ নয় দীর্ঘ বছর থেকে আন্দোলন করে চলেছেন। এখন ধর্মের স্বীকৃতি কি করে দেয়া হয় তার যে নিয়ম কানুন আছে সেগুলি মেনে ধর্মের স্বীকৃতি দেয়া যেতেই পারে। তিনি বলেন, আজকে এই যে আইডেন্টি পলিটিক্সের জমানা শুরু করেছে বিজেপি পার্টি তার জন্য এইগুলি আরো প্রকট হবে। এখন বিভিন্ন ধর্মাবলম্বীরা তাদের ধর্মের স্বীকৃতি চাইবে, শুধু একটা জায়গায় থেমে থাকবে না। আদিবাসী সমাজ যাদেরকে এই কারণে তারা ভারতবর্ষের মূল বাসি।

বরং আমরা সবাই অনুপ্রবেশকারী যদি ইতিহাস ঘাটা যায় দেখা যাবে আমরা হলাম অনুপ্রবেশকারী আর আদিবাসীরা এই ভারতবর্ষের মূলবাসী। সেই মূল বাসীদের ধর্ম তাদের প্রকৃতিকে কেন্দ্র করে আমাদের মত দেব-দেবতা নিয়ে নয়। তারা তাদের বিশ্বাসে চলে। তাই সেখানটায় ভারত সরকার ভাবতে পারে বিশেষজ্ঞ কমিটি বসিয়ে দেখা হোক। ভারতবর্ষের আর কোন সম্প্রদায়ের এরকম ইচ্ছা আছে। কারণ বিজেপি পার্টি চাই ভারতবর্ষের অমুসলিম যারা তাদের সকলকে নিয়ে হিন্দু ধর্ম হিন্দু পরিচয় সৃষ্টি করবে। সেই জন্য তারা নানা রকম ছোলা কলা করে অ- হিন্দু অ-মুসলমান, অ -খ্রিস্টান ও অ -শিখ যারা আছে সকলকে হিন্দু বানাতে চাই। সাংবাদিক বৈঠকে বললেন অধীর রঞ্জন চৌধুরী।