অবতক খবর,১৬ জানুয়ারি,বাঁকুড়া:- বাঁকুড়া পৌরসভার ডাম্পিং গ্রাউন্ডে সলিড ওয়েস্টকে রিসাইকেলিং পদ্ধতিতে শুরু হওয়া কাজ পর্যবেক্ষণ করলেন কলকাতা মিউনিসিপাল ডেভেলপমেন্ট অথরিটি 3 আধিকারিক ও বাঁকুড়া পৌরসভার পৌর প্রশাসক।

মাননীয় মুখ্যমন্ত্রী মমতা বন্দোপাধ্যায়ের অনুপ্রেরণায় সরকারিভাবে বাঁকুড়ার কেশরা এলাকায় ডাম্পিং গ্রাউন্ডে দীর্ঘদিনের জমে থাকা আবর্জনার দিয়ে রিসাইকেলিং এর মাধ্যমে জৈব সার উৎপাদনের পরিকল্পনা নেওয়া হয়। গত তিন মাস ধরে রিসাইকেলিং যন্ত্রপাতি বসানো সঙ্গে সঙ্গে কাজ শুরু করা হয়েছে। সেই কাজের পদ্ধতি পরিদর্শন করলো কলকাতা মিউনিসিপ্যালিটি ডেভলপমেন্ট অথরিটি তারা পুঙ্খানুপুঙ্খভাবে প্রতিটি জিনিস দেখলেন।

এলাকা ঘুরেও দেখে চিফ ইঞ্জিনিয়ার আশিস মজুমদার জানান বাঁকুড়া শহরের দীর্ঘদিনের আবর্জনা এই ডাম্পিং গ্রাউন্ড পাহাড়ের স্তূপাকারে জমে গিয়েছিল। সেই আবর্জনা গুলি কে কাজে লাগিয়ে তিনটি ছাকনির মাধ্যমে রিসাইকেলিং করে একদিকে বড় প্লাস্টিক, তারপরে ছোট ছোট টুকরো প্লাস্টিক, তৃতীয় ধাপে জৈব সার তৈরি করা হবে দীর্ঘ দিনের জমে থাকা সলিড ওয়েস্ট থেকে। সেগুলিকে তেস্টিং করার পরে বাজারজাত করা হবে।

বড় প্লাস্টিক গুলি থেকে সাধারণত সিমেন্ট কারখানা তে জ্বালানি হিসাবে কাজে লাগবে, মাঝারি সাইজের প্লাস্টিক এবং অন্যান্য টুকরো জিনিস কোন জায়গা ভরাট করার কাজেও লাগবে, তৃতীয় ভাগের মাটির দেশ গুলি উন্নত মানের সার হিসাবে কাজে লাগানো যাবে। এর ফলে ডাম্পিং গ্রাউন্ড এর যে বিশাল আকার জায়গা মুক্ত করা যাবে।
বাইট, আশীস মজুমদার, কলকাতা কর্পোরেশন ডেভলপমেন্ট অথরিটির চিফ ইঞ্জিনিয়ার।