বিনয় ভরদ্বাজ, অবতক খবর,কোলকাতা :: বাংলার মানুষের জন্য সুখবর। দীর্ঘ অপেক্ষার অবসান ঘটিয়ে করোনাকে এবার শেষ করতে আগামী শনিবারই রাজ্যে শুরু হতে চলেছে কোভীড় এর ভ্যাকসিনেশনের কর্মসূচি। তথ্য অনুযায়ী প্রথম পর্যায়ে রাজ্যে 10 লক্ষ 80 হাজার মানুষকে ভ্যাক্সিনেশন কাজ শুরু হতে চলেছে। পরে আরও তিন কোটি রাজ্যবাসীকে ভ্যাকসিন দেওয়া হবে বলে জানিয়ে প্রস্তুতি গ্রহণ করেছে রাজ্য সরকার। এছাড়াও রাজ্যে ধাপে ধাপে কভিডের ভ্যাক্সিনেশন কর্মসূচি চলবে।

রাজ্যের মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় জেলার এসপি ও স্বাস্থ্যকর্তাদের একটি চিঠি লিখে পরিষ্কার জানিয়ে দিয়েছেন যে রাজ্যের প্রত্যেক মানুষকে সরকার বিনিপয়সায় ভ্যাকসিন দেবে। তিনি এটাও জেনেছি যে প্রথম পর্যায়ে রাজ্যের সমস্ত স্বাস্থ্য কর্মী ও কোভিড যোদ্ধাদের এই ভ্যাকসিন দেওয়া হবে।

করোনা সঙ্গে যুদ্ধে যারা একেবারে মুখোমুখি দাঁড়িয়ে লড়াই চালিয়েছেন তাদের আগে এই ভ্যাকসিন দেওয়া ব্যবস্থা করেছে সরকার। তাতে রাজ্যের ডক্টর, নার্স, স্বাস্থ্যকর্মী, সাফাই কর্মী পুলিশকর্মীদের প্রাধান্য দেওয়া হয়েছে।

তবে মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় সকল রাজ্যবাসীকে ফ্রীতে ভ্যাকসিন দেওয়ার ঘোষণা নিয়ে রাজনীতির বাজার গরম হয়ে উঠেছে। রাজ্যে বিজেপি সভাপতি দিলীপ ঘোষ তার স্বভাব অনুযায়ী মুখ্যমন্ত্রী ও তার দলের নেতাদের কটাক্ষ করে বলেছেন যে চাল চুরির মত এবার ভ্যাকসিন চুরি করতে চাইছে তৃণমূল। তিনি দাবি করেন যে প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী আগেই বলেছেন দেশের সমস্ত দেশবাসীকে ফ্রিতে ভেক্সিন দেওয়া হবে তাহলে মুখ্যমন্ত্রী ফ্রিতে ভ্যাকসিনের দাবি কি করে করেছেন।

শুধু বিজেপি নয় মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়ের এই দাবিকে নিয়ে কটাক্ষ করতে ছাড়েননি রাজ্যের প্রদেশ কংগ্রেসের অধ্যক্ষ অধীর রঞ্জন চৌধুরী ও। অধীর বাবু জানান নির্বাচন সামনে তাই মুখ্যমন্ত্রী সবকিছুই ফ্রি ফ্রি ফ্রি বিলি করছেন। তবে ভ্যাকসিন এর উপরে সারা দেশবাসীর অধিকার আছে এ নিয়ে কৃতিত্ব দাবি করার কিছুই নেই।

সব মিলিয়ে কোভিদ ভ্যাকসিন এর আগমন নিয়ে রাজনৈতিক চাপানউতোর শুরু হলেও রাজ্যবাসী এ নিয়ে ভীষণ খুশি। দেশ থেকে করোনা কে বিদায় জানানোর জন্য যে প্রস্তুতি শুরু হয়েছে তাতে স্বভাবিকভাবেই আশায় বুক বাঁধছেন দেশবাসী।