অবতক খবর,২৯ ডিসেম্বর: আমেরিকা থেকে ইউরোপ। বছর শেষে ফের চোখ রাঙাচ্ছে করোনা। লাফিয়ে বাড়ছে আক্রান্তের সংখ্যা। ব্রিটেনে গত ২৪ ঘণ্টায় রেকর্ড সংক্রমণ হয়েছে।  ১ দিনে আক্রান্ত ১ লক্ষ ২৯ হাজার ৪৭১ জন। করোনা আক্রান্ত ৫০০ রও বেশি শিশু হাসপাতালে ভর্তি। এই পরিস্থিতিতে  বিশ্ব স্বাস্থ্য সংস্থা WHO ৭ টি নতুন পর্যবেক্ষণ তাঁদের প্রতিবেদনে প্রকাশ করেছে। হু ( Omicron ) জানিয়েছে – 

  • ওমিক্রনের সংক্রমণ নিঃসন্দেহে উদ্বেগের । করোনার এই নতুন ভ্যারিয়েন্ট ওমিক্রনের সামগ্রিক ঝুঁকি অনেক বেশি।
  • দেখা গিয়েছে ওমিক্রন ডেল্টার থেকে দ্রুত ছড়ায়। ২-৩ দিনে দ্বিগুণ হয় সংক্রমণ। 
  •  Omicron কেস দ্রুত বৃদ্ধি পাচ্ছে বিশ্বব্যাপী। এই ভ্যারিয়েন্টটি যুক্তরাজ্য এবং মার্কিন যুক্তরাষ্ট্রে বেশ প্রভাবশালী স্ট্রেনে পরিণত হয়েছে।
  • দক্ষিণ আফ্রিকায় সম্প্রতি ওমিক্রন আক্রান্তের ঘটনা কিছুটা কমেছে বলে দেখা যাচ্ছে।
  • ওমিক্রন প্রতিরোধ ক্ষমতার প্রাচীর সহজে ভাঙতে পারে আর দ্রুত সংক্রমিত করতে পারে। সেই জন্যই ওমিক্রন দ্রুত হারে ছড়াচ্ছে। 
  • যুক্তরাজ্য , দক্ষিণ আফ্রিকা এবং ডেনমার্কের প্রাথমিক তথ্য থেকে ধারণা করা যায়, ডেল্টা ভ্যারিয়েন্টের তুলনায়  ওমিক্রনের আক্রান্ত হয়ে হাসপাতালে ভর্তি হওয়ার প্রবণতা কম।
  •  প্রাথমিক তথ্য থেকে জানা যায়, যে মনোক্লোনাল অ্যান্টিবডিগুলি ( monoclonal antibodies) ওমিক্রন ভ্যারিয়েন্টকে রুখতে ততটা সক্ষম হচ্ছে না।গত সপ্তাহের তুলনায়,  ২০-২৬ ডিসেম্বরের  সপ্তাহে কোভিড-১৯ আক্রান্তের সংখ্যা ১১% বৃদ্ধি পেয়েছে। মার্কিন যুক্তরাষ্ট্রতে এই বৃদ্ধি খুব বেশি (39%)। এর পাশাপাশি, ব্রিটেনে উদ্বেগজনক হারে বাড়ছে ওমিক্রন আক্রান্তের সংখ্যা। ফ্রান্সেও করোনায় গত ২৪ ঘণ্টায় সংক্রমিত প্রায় ১ লক্ষ ৮০ হাজার। করোনা সংক্রমণের হারে বিশ্বে শীর্ষস্থানে রয়েছে ইউরোপের আরেক দেশ ডেনমার্ক। সে দেশে প্রতি ১০ হাজার জনে ১ হাজার ৬১২ জন করোনা আক্রান্ত। এর মধ্যে আমেরিকায় দৈনিক সংক্রমণ সব রেকর্ড ছাপিয়ে গিয়েছে। বিশ্বে এখনও পর্যন্ত করোনায় মৃত্যু হয়েছে ৫৪ লক্ষ ৬ হাজার ১১ জনের। মোট আক্রান্তের সংখ্যা ২৮ কোটি ১৩ লক্ষ ১৩ হাজার ৫৯৭।