অবতক খবর, শিলিগুড়ি, ১ অক্টোবর :       আজ থেকে শুরু হল উত্তরবঙ্গ বিশ্ববিদ্যালয়ের অধীন কলেজগুলির তৃতীয় বা ফাইনাল ইয়ারের পরীক্ষা। এই বছর করোনার কথা মাথায় রেখে ঘরে বসেই যাতে পরীক্ষার্থীরা পরীক্ষা দিতে পারে সেই ব্যবস্থা করে বিশ্ববিদ্যালয়। সেইমতো পরীক্ষার সূচিও জানিয়ে দেওয়া হয়। তবে পরীক্ষার্থীদের কথা মাথায় রেখেই তারা যাতে কলেজে এসে কিংবা অনলাইনেও উত্তরপত্র জমা করতে পারে সেই ব্যবস্থাও করেছিল উত্তরবঙ্গ বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষ। তবে বিভিন্ন কলেজে এদিন স্বাস্থ্যবিধি শিকেয় উঠল।

এদিন শিলিগুড়ি কলেজ, সূর্যসেন কলেজ সহ অন্যান্য কলেজগুলিতে দেখা গেল উত্তরপত্র জমা দেওয়ার সময় উপচে পড়া ভিড়। সামাজিক দূরত্ব যেমন শিকেয় উঠল পাশাপাশি অনেকের মুখে মাস্কও ছিল না। গোটা ঘটনার পর কলেজ কর্তৃপক্ষগুলির গাফিলতির অভিযোগ উঠেছে।কিভাবে উত্তরপত্র জমা নেওয়া হবে এবং পরীক্ষার্থীরা কিভাবে খাতা জমা দেবেন বা কিভাবে দূরত্ব বজায় রাখবেন তা নিয়ে আগে থেকেই কলেজগুলির পরিকল্পনা করা উচিত ছিল বলে মত অভিভাবকদের।

কিন্তু দেখা গেল এদিন উত্তরপত্র জমা দিতে শিলিগুড়ি কলেজ, সূর্যসেন কলেজে একদিকে যেমন লম্বা লাইন অন্যদিকে ভিড়ে ঠাসাঠাসি অবস্থা। পাশাপাশি দেখা গেল একই বেঞ্চে প্রচুর পরীক্ষার্থীরা বসে রয়েছে। ফলে কার্যত যে কারণে উত্তরবঙ্গ বিশ্ববিদ্যালয় এই সুরক্ষাবিধি বজায় রেখে ঘরে বসেই পরীক্ষার্থীদের পরীক্ষা দেওয়ার কথা জানিয়েছিল সেখানে এই ছবি উঠে আসার পর প্রশ্ন উঠছে পুরো ব্যবস্থাটাই এবং সুরক্ষাবিধি জলে গেল।