অবতক খবর,১১ জুলাইঃ শিয়ালদহ মেট্রো স্টেশনের উদ্বোধন করলেন কেন্দ্রীয় মন্ত্রী স্মৃতি ইরানি। হাওড়া স্টেশন থেকে তিনি উদ্বোধন করলেন নতুন মেট্রোর লাইনের। আগামী বৃহস্পতিবার থেকে পরিষেবা চালু হয়ে যাবে এই মেট্রো লাইনের। সেক্টর ফাইভ থেকে শিয়ালদহ পর্যন্ত চলবে মেট্রো।

রেল মন্ত্রকের আশা, এই মেট্রো স্টেশনে প্রতি দিন ৪০ থেকে ৫০ হাজার মানুষ যাত্রা করবেন। শিয়ালদহ দিয়ে শহরের অন্যতম কর্মক্ষেত্রে সল্টলেক সেক্টর ফাইভ জুড়ে যাওয়ায় এই সুবিধা অনেকেই গ্রহণ করবেন বলে মনে করা হচ্ছে।

কেন্দ্রীয় মন্ত্রী স্মৃতি ইরানি, এ দিন বিকেলের দিকে শিয়ালদহ স্টেশনে এসে হাজির হন। সেখানে তিনি স্টেশনের সাউথ গেট দিয়ে প্রবেশ করেন। নর্থ গেটে অত্যাধিক ভিড় থাকার কারণে তিনি সাউথ গেট দিয়ে ঢোকেন। তিনি তার পর তিনি ট্রেনে ওঠেন। কিন্তু অত্যাধিক ভিড় থাকায তিনি ফুলবাগান যেতে পারেননি। তার পরেই শিয়ালদহ মেট্রো স্টেশন থেকে তিনি বেরিয়ে যান। হাওড়ার মূল অনুষ্ঠানের আগে শিয়ালদহে স্টেশন দেখতে তিনি এসেছিলেন বলেই খবর।

এরপর হাওড়ার মূল অনুষ্ঠানে যোগ দেন স্মৃতি ইরানি। সে খানে মেট্রোর একটি প্রতিকৃতি তুলে দেওয়া হয় স্মৃতি ইরানির হাতে। এর পর বিকেল সাড়ে পাঁচটার পর হাওড়া ময়দানের অনুষ্ঠান থেকে সবুজ পতাকা উড়িয়ে ট্রেনের যাত্রার সূচনা করেন তিনি। ওদিকে শিয়ালদহ স্টেশনে অপেক্ষা করছিল ট্রেন, সবুজ পতাকা দেখানোর পরেই যাত্রা শুরু করে মেট্রো রেল।

শিয়ালদহ থেকে সেক্টর ফাইভ যেতে খরচ পড়বে মোট ২০ টাকা। সকাল সাতটা থেকে রাত সাড়ে নটা পর্যন্ত চলবে মেট্রো। এই রুটে যেতে সময় লাগবে ২১ মিনিট।স্মৃতি ইরানি উদ্বোধনের অনুষ্ঠানে বলেন, শিনজো আবের স্মৃতিতে আমরা আগে এক মিনিটের নীরবতা পালন করব। তার পরেই তিনি ভারতীয় রেলকে ধন্য়বাদ জানান।

বলেন, যাঁরা সাধারণ মানুষের সুবিধার জন্য় এত বড় কাজ করলেন, তাঁদের ধন্য়বাদ। প্রধানমন্ত্রীর স্বপ্নকে সত্য়ি করছে ভারতীয় রেল, যে স্বপ্ন ভারতের নবনির্মাণের জন্য় দেখেছিলেন, তার মধ্য়ে রয়েছে ভারতীয় রেল-সহ জল, স্থল ও আকাশে উন্নয়নের স্বপ্ন, তা পূর্ণ হবে। শিয়ালদহ এশিয়ার ব্য়স্ততম রেল স্টেশন। সেই কারণেই পরিকাঠামো উন্নয়নে জোর। ভারত সরকার সব বিষয়ে কেন্দ্রীয় স্তর থেকে সাহায্য় করেছে।

পশ্চিমবঙ্গের সাধারণ মানুষ প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদির ধন্য়বাদ জানিয়েছেন। সল্টলেক আমার দাদুর বাড়ি, ওই বাড়ির কাছে মেট্রো যাবে, এটা আমার কাছে আশীর্বাদ, বলেন স্মৃতি ইরানি।