অবতক খবর, সংবাদদাতা, নিজস্ব সংবাদদাতা, ইসলামপুর :: শিক্ষকদের চাঁদাতে গ্রামীন এলাকার পড়ুয়াদের নিয়ে হলো চড়ুইভাতি। প্রতি বছরের মতো এবছরও সীমান্তের এক তস্য গ্রামের স্কুল থেকে অনতি দূরে চা বাগিচার পাশ দিয়ে তির তির করে বয়ে চলা নদীর তীরে বসলো এই আসর। ইসলামপুর ব্লকের মাটিকুন্ডা এক গ্রাম পঞ্চায়েতের তারাবাড়ি প্রাথমিক বিদ্যালয় সংলগ্ন এক নিস্তব্ধ প্রকৃতির অন্দরমহল এই উপলক্ষে দিনভর যেন জমজমাট। দেড় শতাধিক পড়ুয়ারা চড়ুইভাতি উপলক্ষে দিনভর নানান প্রতিযোগিতা মূলক খেলায় মেতে রইলো।এরই মধ্যে চললো প্রকৃতি পাঠ শিবিরও।

এই চড়ুইভাতিকে কেন্দ্র করে সকল পড়ুয়া ও শিক্ষকদের মধ্যে যেন রীতিমতো উৎসবের মেজাজ।প্রথম পর্ব শেষ করে দ্বিতীয় পর্বে  তারাবাড়ি প্রাথমিক বিদ্যালয়ের দুই শিক্ষক কল্যাণ পাল ও শম্ভু দাস সকল পড়ুয়াদের  ইংরেজিতে পিকনিক বানান শেখানোর পাশাপাশি সেই শব্দের অর্থও শিখিয়ে দিল।শিশুরাও যেন স্বতঃস্ফূর্ত আনন্দ খুঁজে পেল এই চড়ুইভাতির আয়োজনে যোগ দিতে এসে।

এই ব্যতিক্রমী আয়োজন দেখতে জড়ো হলো অভিভাবকরাও।অপর সহ শিক্ষক রমজান আলি জানান,এদিন শতাধিক পড়ুয়াদের মাংস ভাত সহ পঞ্চ ব্যঞ্জনে পাত পেড়ে খাওয়ানো হয়।সমস্ত খরচ বহন করেন শিক্ষকরাই।পঠন পাঠনে যাতে পড়ুয়াদের একঘেয়েমীর সৃষ্টি না হয় তাই প্রতি বছর এই ধরণের আয়োজন করা হয়।বনভোজনের পাশাপাশি বছরে একাধিক অনুষ্ঠানের আয়োজন করে থাকে ওই বিদ্যালয়।পড়ুয়ারাদের বিদ্যালয়মুখী করতেই এই উদ্যোগ  বলে বিদ্যালয়ের প্রধান শিক্ষক সুশান্ত নন্দী জানান ।শহরের তুলনায় গ্রামীন এলাকার শিশুরা এই ধরণের আয়োজন থেকে অনেক দূরে থাকে।সেই কারণেই ওদের নিয়ে এই আয়োজন।